লন্ডনে বন্ধি শিবিরে বিশ্বনাথের যুবক নিহত : গ্রামের বাড়িতে কান্নার রুল

photo1বিশ্বনাথ প্রতিনিধিঃ স্বপ্নের দেশ লন্ডন। যে দেশে যেতে চায় সবাই। স্বপ্ন নিয়ে গিয়েছিল রুবেল মিয়া নামক এক যুবক। সে বিশ্বনাথের লামাকাজি ইউনিয়নের সাঙ্গিরাই গ্রামের আব্দুল জলিলের পুত্র। যুক্তরাজ্যে বন্দি শিবিরে ওই যুবকের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। গত শনিবার যুক্তরাজ্যের মর্টন হল ডিটেনশন সেন্টারে রুবেলের মৃত্যু হয়েছে বলে দাবি করে তার পরিবার।
জানাগেছে, ২২ বছর বয়সী ওই বাংলাদেশী মাসখানের ধরে ওই কেন্দ্রে বন্ধি ছিলেন। ব্রিটিশ মন্ত্রনালয় জানায়, ওই মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু হয়েছে। ওই কেন্দ্র থেকে কর্মচারীদের প্রত্যাহার করে দাঙ্গা কারা-কর্মকর্তাদের মোতায়েন করা হয়েছে।
সিলেটের বিশ্বনাথের বেশিরভাগ মানুষ স্বপ্নের দেশ ব্রিটেনে স্ব-পরিবারে বসবাস করে আসছেন। ফলে বিশ্বনাথ প্রবাসি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত পায়। সেই স্বপ্ন নিয়ে পাড়ি দিয়েছেল বিশ্বনাথের যুবক রুবেল (২২)। সে উপজেলার লামাকাজি ইউনিয়নের সাঙ্গীরাই গ্রামের আবদুল জলিরে পুত্র। নিহত রুবেল চার ভাই দুই বোনের মধ্যে সে ছিল সবার বড়। কিন্তু তার স্বপ্ন পূরণের আগেই বন্ধি হয়ে Rubel Bishwanathপড়েন ব্রিটেনের পুলিশের হাতে। গত এক মাস পূর্বে তাকে আটকের পর বন্ধি শিবিরে নিয়ে যাওয়া হয়। গত শনিবার বন্ধি শিবিরের রুবেলের মৃত্যু হয় হয়েছে বলে দেশে থাকার তার পরিবারের সদস্যরা দাবি করেন। এখবর তার গ্রামের বাড়িতে আসলেও পরিবারের মধ্যে কান্না রোল পড়ে। এখনও তার মায়ের কান্না থামেনি। খবর পেয়ে প্রতিদিন রুবেলের আত্বীয় স্বজন ছুটে আসেন বাড়িতে। কিন্তু কেউ তার মাকে শান্তনা দিতে পারছেনা। ব্রিটেনে বন্ধি শিবিরের মৃত্যু যুবক রুবেল বলে দাবি করেন তার দেশে তাকে পরিবারের সদস্যরা।
সরেজমিনে গতকাল সোমবার বিকেলে রুবেলের বাড়িতে গিয়ে তার পরিবার সূত্রে জানাযায়, গত পাঁচ বছর পূর্বে রুবেল ওয়াকিং হলিডে ভিসা নিয়ে ব্রিটেনে পাড়ি দেয়। সেখানে গিয়ে সে ব্রিটেনের সরকারের কাছে সে দেশের বৈধভাবে বসবাস করার জন্য আবেদন করে। গত রমজান মাসের ২১ রমজানে সে স্থানীয় হোটেলে কাজ করার অবস্থায় ব্রিটেনের পুলিশ গ্রেফতার করে। গত শনিবার ব্রিটেনের বন্ধি শিবিরে রুবেল মুত্য বরণ করে। আজ মঙ্গলবার রুবেলের কোলখানি (ফুল শিন্নী) করা হবে বলে তার পরিবার সূত্র জানাযায়।
এলাকার কয়েকজন জানান, রুবেলের পরিবারের মাধ্যমে জানতে পারেন সে ব্রিটেনের বন্ধি শিবিরে মৃত্যু বরণ করেছে। নিহত রুবেলের চাচাত ভাই স্থানীয় ইউপি সদস্য এনামুল হক বলেন, যুক্তরাজ্য থেকে গত শনিবার খবর পাই রুবেল ব্রিটেনের বন্ধি শিবিরে মৃত্যু বরণ করেন। তার লাশ দেশে আনার জন্য প্রক্রিয়া চলছে। রুবেলের মা নুর জাহান বলেন, অনেক স্বপ্ন নিয়ে ছেলে ব্রিটেনে গিয়েছিল। কিন্তু তার এভাবে মৃত্যু হবে কখনও কল্পনা করিনি। এসময় তিনি কান্না ভেঙ্গে পড়েন।