নৃত্যনাট্য কালমৃগয়া মঞ্চস্থ

Kal Mrigoya (1)মধু চৌবে শ্রীমঙ্গল থেকেঃ জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে মৌলভীবাজার কলেজ অডিটোরিয়ামে গতকাল বুধবার মঞ্চস্থ হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত সাহিত্য নির্ভর নৃত্যনাট্য- কাল মৃগয়া। নাটকটি সম্পাদনা ও মঞ্চায়ন করেছেন জ্যোতি সিনহা। দর্শনীর বিনিময়ে প্রদর্শনীটি সকাল ১১টা, বিকেল ৫টা এবং সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হয়। ২৩ আগস্ট ঢাকার শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্ট হলে চতুর্থ মঞ্চায়ন হবে।

Kal Mrigoya (4)নাটকে হত্যার বিরুদ্ধে মানবিকতার বিষয়টি ফুটে উঠেছে। ‘কাল’ অর্থ অশুভ এবং ‘মৃগয়া’ হলো শিকার করা। কবিগুরু মহাকাব্য রামায়ণ থেকে এই উপাখ্যান নিয়েছিলেন। প্রাচীন আমলে রাজাদের মৃগয়া যাওয়া বা শিকার করা ছিলো শৌর্যবীর্যের প্রতীক। রবীন্দ্রনাথ এই নাটকের মধ্য দিয়ে সেই শিকারের প্রতিবাদ জানিয়েছেন। তিনি নিষ্ঠুরতাকে সমর্থন দেননি, মানবিকতাকে গুরুত্ব দিয়েছেন। রবীন্দ্রনাথ ঠাকুর এও আমাদের দেখান যে, প্রকৃতির কোনোকিছুর মানুষের নিয়ন্ত্রণে থাকেনা, এমনকি জীবন মৃত্যুও ব্যাপারটিও; যে শিশু বাবার জল আনতে বাড়ি থেকে বের হয়, সে ফিরে মৃত হয়ে।
সারা পৃথিবীতে হত্যা জিঘাংসার খেলা চলছে। এ থেকে মুক্তির কথা শুনিয়েছেন কবি। নির্দেশক জ্যোতি সিনহা নাটকে বিষয়গুলো নিপুণভাবে তুলে ধরেছেন।