উজানের ঢলে সিলেটে বন্যা : বিপর্যস্ত জনজীবন

সিলেটে আগামী এক সপ্তাহ টানা বৃষ্টিপাত হবে

Flood in Sylhet 19-08-2014সুরমা টাইমস ডেস্কঃ সিলেটে প্রবল বৃষ্টিপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গত কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও উজানের পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় একের পর এক প্লাবিত হচ্ছে সিলেটের নিম্নাঞ্চল।
টানা বর্ষণের কারণে বেড়েছে জনদুর্ভোগ। আর পাহাড়ি ঢলে আকস্মিক বন্যায় ক্ষতি হয়েছে কৃষকদের। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সিলেটে মুষলধারে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সারাদিন দেখা মেলেনি সূর্যের।
অভিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে সিলেটের বিভিন্ন উপজেলায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে সিলেট জেলা প্রশাসন থেকে দেওয়া হয়েছে ত্রাণ ও নগদ টাকা। খোঁজ নিয়ে জানা গেছে, সিলেটের সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের বাসিন্দা পানিবন্দী হয়ে পড়েছেন। পাহাড়ি ঢলে উপজেলার নন্দিরগাঁও, চামাউরা, কান্দিগাঁও, চামাউরাকান্দিসহ বিভিন্ন এলাকার রাস্তাঘাট ডুবে গেছে। লোকজন অন্য স্থানে আশ্রয় নিচ্ছেন। গবাদি পশু সরিয়ে রাখছেন নিরাপদ স্থানে।
একইভাবে সিলেটের গোয়াইঘাট, জৈন্তপুর, কোম্পানীগঞ্জ, কানাইঘাট, গোলাপগঞ্জ ও বিশ্বনাথ এলাকায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ব্যাপক ক্ষতি হয়েছে আউশ ও রূপা আমনের। এই সাতটি উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর আউশ ও রূপা আমনের বীজতলার ক্ষতি হয়েছে। সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক আজিজ আহমদ এ তথ্য নিশ্চিত করেন।
সিলেটের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, আগামী এক সপ্তাহ টানা বৃষ্টিপাত হবে সিলেটে। ২৬ আগস্ট বৃষ্টিপাত আরো বাড়বে। ২৮ আগস্টের পর থেকে বৃষ্টি কিছুটা কমে আসবে।
তিনি বলেন, মঙ্গলবার সকাল ছয়টা থেকে সন্ধ্যা পর্যন্ত ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া আগস্ট মাসে সিলেটে ৬৮.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
সিলেটের জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন, পাহাড়ি ঢলে আকস্মিক বন্যায় বেশি ক্ষতিগ্রস্থ এলাকা হিসেবে গোয়াইনঘাট উপজেলায় ১০ টন চাল ও নগদ ৩০ হাজার টাকা দেওয়া হয়েছে।
পাহাড়ি ঢলে ক্ষতির পরিমাণ প্রতিটি উপজেলা প্রশাসন থেকে খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।