দক্ষিণ সুরমায় বাসে আগুন : বিএনপির ৩৮ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিট

ফাইল ফটো
ফাইল ফটো

সুরমা টাইমস ডেস্কঃ দক্ষিণ সুরমায় চাঞ্চল্যকর যাত্রীবাহী বাসে আগুন দিয়ে চিত্রনায়িকা শাবনূরের বাবা কাজী নাসিরকে পুড়িয়ে হত্যা মামলার চার্জশিট (তদন্ত প্রতিবেদন) দাখিল করা হয়েছে। ঘটনার দীর্ঘ আড়াই বছর পর শনিবার আদালতে আলোচিত এ মামলার চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারি কর্মকর্তা দক্ষিণ সুরমা থানার উপ পরিদর্শক (এসআই) সোহেল রানা। চার্জশিটে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ সভাপতি ও সিলেট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট সামসুজ্জামান জামান, সিলেট মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক আজমল বখত সাদেক, দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট এটিএম ফয়েজ, দক্ষিণ সুরমা

ফাইল ফটো
ফাইল ফটো

উপজেলা ২০ দলীয় জোটের সমন্বয়ক তাজরুল ইসলাম তাজুল, জেলা ছাত্রদলের সহ সাধারণ সম্পাদক শাকিল মোর্শেদসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৩৮জন নেতাকর্মীকে অভিযুক্ত করা হয়েছে। পাশাপাশি নিখোঁজ বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী ও সিলেট জেলা ছাত্রদলের সহ সাধারণ সম্পাদক ইফতেখার আহমদ দিনারসহ মামলার তিন আসামির নাম চার্জশিটে বাদ দেয়া হয়েছে।

ফাইল ফটো
ফাইল ফটো

দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোরসালিন এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, মামলার এজাহারে নাম থাকলেও বিএনপি নেতা এম ইলিয়াস আলী ও ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার নিখোঁজ থাকায় এবং কাদিরের নাম-ঠিকানা সঠিক না পাওয়ায় চার্জশিটে তাদের নাম বাদ দেয়া হয়েছে।’
এ মামলায় জব্দ দেখানো হচ্ছে ভস্মিভূত গাড়ির চেইনের ছেঁড়া অংশ, ভিজিটিং কার্ড ও বেল্টের পোড়ানো অংশ। চার্জশিটে ৩৫ জনকে সাক্ষী করা হয়েছে। উল্লেখ্য, ২০১১ সালের ১৮ ডিসেম্বর দক্ষিণ সুরমার চণ্ডীপুলের বদিকোনা মসজিদের সামনে ঢাকা-সিলেট মহাসড়কে ‘হবিগঞ্জ সুপার এক্সপ্রেস’র যাত্রীবাহী বাসে দুর্বৃত্তরা আগুন দেয়। এতে এতে বাসযাত্রী চিত্রনায়িকা শাবনূরের বাবা কাজী নাসির (৭০) অগ্নিদগ্ধ হয়ে মারা যান। কাজী নাসির রাজবাড়ীর পানসা থানার মৃত কাজী ওয়াহিদ আলীর ছেলে। এ ঘটনায় দক্ষিণ সুরমা থানার এসআই হারুন মজুমদার বাদি হয়ে ছাত্রদল নেতা কোহিনূর, তুরন, রাসেল, মান্নান, মকসুদ, কামাল হাসান জুয়েলসহ ২২ জনের নাম উল্লেখ করে মামলা করেন।
মামলাটি দীর্ঘ তদন্ত শেষে প্রস্তুত করা হয়েছে চার্জশিট। এ ঘটনার সঙ্গে মামলার এজাহারনামীয় ১৬ আসামিসহ ৩৮ জনের সম্পৃক্ততা পান মামলার তদন্তকারি কর্মকর্তা দক্ষিণ সুরমা থানার উপ পরিদর্শক (এসআই) সোহেল রানা।