বিমানের যাত্রীদের চমকে দিলেন প্রধানমন্ত্রী !

hasinaসুরমা টাইমস ডেস্কঃ বিশ্বের প্রথম গার্লস সামিটে যোগদান করতে তিনদিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার যুক্তরাজ্যের স্থানীয় সময় বিকাল সাড়ে ৬টায় হিথরো বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি রওনা হয়। ফ্লাইটে উঠেই প্রাণবন্ত প্রধানমন্ত্রী সকল যাত্রীর সাথে কুশল বিনিময় করেন। এসময় ‘রাঙা প্রভাত’-এর যাত্রীদের কাছে গিয়ে সবার খোঁজ খবর নেন।
বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ বিমানে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। এর আগে গার্ল সামিটে অংশ নিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে সোমবার বিকালে লন্ডন পৌঁছান শেখ হাসিনা। মঙ্গলবার সকালে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ক্যামেরনের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে অর্থনীতি, সামাজিক ও নারী উন্নয়নে বাংলাদেশের অগ্রগতির ‘ভূয়সী প্রশংসা’ করে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এই সাফল্য কিভাবে এলো- তা দেখতে বাংলাদেশ সফরেরও আগ্রহ প্রকাশ করেন তিনি।
hasina2এরপর মঙ্গলবার দুপুরে প্রথমবারের মতো আয়োজিত গার্ল সামিটে অংশ নেন শেখ হাসিনা। সেখানে তিনি বাংলাদেশে বাল্যবিয়ের ক্রমহ্রাসমান চিত্র এবং বিভিন্ন ক্ষেত্রে নারীর অগ্রগতির কথা তুলে ধরেন।
সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ইউনিসেফের নির্বাহী পরিচালকের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার বিকালে হোটেলে ফিরে প্রধানমন্ত্রী ব্রিটিশ ছায়া পররাষ্ট্রমন্ত্রী ও একটি পার্লামেন্টারি গ্রুপের সঙ্গে বৈঠক করেন। এরপর প্রবাসীদের আয়োজনে একটি ইফতার অনুষ্ঠানে যোগ দেন। বুধবার সকালে হোটেলে বিবিসিকে সাক্ষাৎকার দেন শেখ হাসিনা। এদিন ব্রিটিশ হাউজ অব কমন্সের হোম অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যানের সঙ্গেও বৈঠক করেন তিনি। দুপুরে মতবিনিময় করেন লন্ডনে বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে। টানা দ্বিতীয় মেয়াদে সরকারের দায়িত্ব নেয়ার পর এটাই ছিল যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর।