ওসি আতাউর ক্লোজড : ফেসে যাচ্ছেন ৫ পুলিশ কর্মকর্তা

হাইকোর্ট থেকে ৫ অফিসারের বিরূদ্ধে মামলা রুজুর নির্দেশ

tokkok and oc ataurসুরমা টাইমস ডেস্কঃ শেষ রক্ষা হলো না সিলেট কোতোয়ালি থানার প্রভাবশালী ওসি আতাউর রহমানের। কোতোয়ালি থানা থেকে তাকে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টে একটি রিট আবেদনের জের ধরে পুলিশ হেডকোয়ার্টার ঢাকা থেকে এই নির্দেশ দেয়া হয়। বৃহস্পতিবার রাত সোয়া ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. রহমতউল্লাহ। তবে অভিযুক্ত অন্য পুলিশ সদস্যদের ব্যাপারে তদন্ত চলছে বলে জানান তিনি।
জানা যায়, জানা যায়, গত ১৭ জুলাই ছাতক পৌরসভার মেয়রের ভাই কামাল আহমদ চৌধুরীকে কোতোয়ালি থানার ওসি আতাউর রহমান ও ওসি (তদন্ত) শ্যামল বণিক, উপ-পরিদর্শক (এসআই) আব্দুর রহিম, উপ-সহকারি পরিদর্শক (এএসআই) তাহের ও কনস্টেবল অধির থানায় শারীরিক নির্যাতন করেন।
এই ঘটনায় কামাল আহমদ চৌধুরীর ছোট ভাই শামীম আহমদ চৌধুরী বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন। এই আবেদনের প্রেক্ষিতে বিচারক সালমা মাসুদ চৌধুরী ও মো. হাবিবুল গনির সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ পুলিশের আইজিপি এবং সিলেটের পুলিশ কমিশনারকে ওসি আতাউরসহ অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজুর নির্দেশ দেন। ঘটনাটি তদন্ত করে চার সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য মানবাধিকার সংস্থার চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়।
মো. রহমতউল্লাহ জানান- হাইকোর্টের এমন নির্দেশনার পরপরই পুলিশ হেডকোয়ার্টার বিষয়টি নিয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্ত মোতাবেক কোতোয়ালি থানার ওসি আতাউর রহমানকে ক্লোজড করে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। তবে অভিযুক্ত অন্য পুলিশ সদস্যরা ঘটনায় সংশ্লিষ্ট কি না সেটা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানান তিনি। অভিযুক্তরা হলেন, কতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান, ওসি (তদন্ত) শ্যামল বনিক, উপ পরিদর্শক (এসআই) আব্দুর রহিম, উপ সহকারি পরিদর্শক (এএসআই) তাহের ও কনস্টেবল অধির।
এ ব্যাপারে শামীম আহমদ চৌধুরী বলেন, তার পক্ষে ব্যারিস্টার রুকন উদ্দিন মাহমুদ উচ্চ আদালতে আবেদনের শুনানিতে অংশ নেন। শুনানি শেষে আদালতের বিচারকদ্বয় ওসিসহ ৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা গ্রহণের জন্য আইজিপি এবং সিলেটের পুলিশ কমিশনারকে এ নির্দেশ দেন।
গত ১৭ জুলাই তার ভাই কামাল আহমদ চৌধুরীকে সিলেট কতোয়ালি মডেল থানায় নিয়ে নির্যাতনের কথা তিনি রীট আবেদনে উল্লেখ করেছেন বলে জানান। উল্লেখ্য, গত ১৭ জুলাই পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করার অভিযোগে কামাল আহমদ চৌধুরীকে পুলিশ ও জনতা মিলে মারপিঠ করে।