‘আদুভাই যুগের’ অবসান হচ্ছে সিলেট ছাত্রদলে ?

Sylhet Chhatrodolসুরমা টাইমস রিপোর্টঃ অবশেষে আদুভাই যুগের অবসান হতে যাচ্ছে সিলেট ছাত্রদলে । দীর্ঘ প্রায় একযুগের নেতৃত্বের বন্ধ্যাত্বও কাটতে যাচ্ছে । সহসাই জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি পুনর্গঠনের মাধ্যমেই নেতৃত্বে পরিবর্তন হচ্ছে। এমন আভাস দিয়েছেন ছাত্রদলের নতুন কাণ্ডারি হতে যাওয়া দু’নেতা।
তারা জানিয়েছেন, জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটিতে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে কারা থাকছেন তা প্রাথমিকভাবে চূড়ান্ত হয়ে গেছে। এ নিয়ে ২ জুলাই ঢাকায় একটি বৈঠক হয়েছে। ওই বৈঠকে সিলেট ছাত্রদলের ৬ ছাত্রনেতাকে সামনে রেখে কমিটি গঠনের পরিকল্পনা করা হয়। নতুন নেতৃত্বে ব্যাপারে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও নিখোঁজ বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক তাহসিনা রুশদীর লুনার মতামতকেই বেশি গুরুত্ব দেয়া হয়েছে।
সূত্রমতে, জেলা ও মহানগর ছাত্রদলের পুনর্গঠিত কমিটির সভাপতি হতে যাচ্ছেন যথাক্রমে দলের কেন্দ্রীয় সহ সভাপতি আব্দুল আহাদ খান জামাল ও সিলেট মহানগর কমিটির সাধারণ সম্পাদক নুরুল আলম সিদ্দিকী খালেদ।
এছাড়া দু’টি কমিটিতে সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদ পাচ্ছেন যথাক্রমে রেজাউল করিম নাচন, আবু ছালেহ মোহাম্মদ লোকমান, সাঈদ আহমদ ও মাহফুজুল করিম জেহিন। তবে, জেহিন দেশের বাইরে অবস্থান করায় তার পরিবর্তে আজিজুল হোসেন আজিজকে সাংগঠনিক সম্পাদক পদে অন্তর্ভূক্ত করা হতে পারে।
নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ও মহানগর ছাত্রদলের দায়িত্বশীল নেতা ও প্রস্তাবিত কমিটির শীর্ষ পদে থাকা দুই নেতা নতুন কমিটি ও নেতৃত্বের বিষয়টি নিশ্চিত করেছেন। তারা বলছেন, ‘সিলেট ছাত্রদলের অস্থিরতার কারণে সহসাই কমিটি ঘোষণার সম্ভাবনা কম। পরিস্থিতি স্বাভাবিক হলে ঈদের পর নতুন কমিটি দু’টি ঘোষণা হতে পারে।’
তবে, সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটির ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি আবদুল কাদের ভুইয়া জুয়েল। তিনি মঙ্গলবার ভোররাতে সিলেটের একটি অনলাইন গনমাধ্যমে বলেন, ‘ছাত্রদলের কমিটি গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন। এ নিয়ে পর্যালোচনা চলছে। তবে, কমিটি কোন প্রক্রিয়ায় হবে বা কবে নাগাদ কমিটি ঘোষণা হতে পারে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।’
উল্লেখ্য, ২০০২ সালে জেলা ও মহানগরে দ্বি-বার্ষিক কমিটি গঠন করে দিয়েছিল কেন্দ্র। এতে সিলেট জেলায় এমরান আহমদ চৌধুরীকে সভাপতি আর সৈয়দ সাফেক মাহবুবকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। মহানগরে জিয়াউল গনি আরেফিন জিল্লুরকে সভাপতি আর নুরুল আলম সিদ্দিকী খালেদকে সাধারণ সম্পাদক করা হয়। সেই হিসাব অনুযায়ী আগামী নভেম্বরে এক যুগ পূর্ণ করবে জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি।