বালাগঞ্জে মৎস চাষ ও বৃক্ষরোপন উপলক্ষে গণ সচেতনতামূলক সভা

বালাগঞ্জ প্রতিনিধি: বালাগঞ্জের হাউনিয়া-ছনিয়া হাওর উপ প্রকল্পের মৎস চাষ ও বৃক্ষরোপন কর্মসূচী উপলক্ষে গণসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে উছমানপুর ইউনিয়ন কমপ্লেক্সে হাউনিয়া-ছনিয়া হাওর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি (পাবসস) লি. এর সভাপতি ময়নুল আজাদ ফারুকের সভাপতিত্বে এবং সম্পাদক আবদুল মালিক সিরাজ ও সদস্য কাজী তোহেল আহমদের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমান।

বিশেষ অতিথির বক্তৃতা করেন সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ কামাল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার, সমবায় কর্মকর্তা মো. ছাদেক আলী, উসমানপুর ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ মোতাহির আলী, এলজিইডি সিলেটের কৃষি ফ্যাসিলেটর শেখ ইমতিয়াজ মাহমুদ, সহকারী সমবায় কর্মকর্তা বিল্পব কুমার দাশ, সমাসেবী কাজী গৌছ উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন সমিতির সহসভাপতি আবদুস শহীদ, কোষাধ্যক্ষ মো. আছলম খাঁন, ভূমিদাতা মো. জোয়াদ আলী, সদস্য তোফায়েল আহমদ সুহেল, মসুদ মিয়া, মমতা বেগম, রোকেয়া বেগম, রছনা বেগম, নাছিমা সুলতানা, মো. ছনর মিয়া, আব্দুল ছালিক, মকবুল আলী মেম্বার, খালেদ আহমদ, মিনহাজুল আবেদিন, মো. ফারুক মিয়া, করম উদ্দিন, মাসুক মিয়া , সাহেদ আলী গেদা, ছমছু মিয়া, গোলাম মোস্তফা খান প্রমুখ।
প্রসঙ্গত, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধিনে বৃহত্তর ময়মনসিংহ, ফরিদপুর ও সিলেট অঞ্চলের ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে ২০১২ সালে বালাগঞ্জের দেওয়ান বাজার ও উছমানপুর ইউনিয়নের হাউনিয়া ছনিয়া হাওর উন্নয়ন উপ-প্রকল্প গ্রহণ করা হয়। ইতিমধ্যে প্রকল্পের আওতায় থাকা ৯কি.মি. খাল খনন সম্পন্ন হয়েছে। ৯শ ৮০ হেক্টর জমি নিয়ে প্রকল্পের বাস্তবায়িত হলে এর আওতায় থাকা ১৫টি গ্রামের কয়েক হাজার জনগণ এর সুফল ভোগ করবেন। খনন করা খালের পাড়ে ও বাঁধে বিভিন্ন ধরণের বৃক্ষের চারা ও কলাগাছ রোপন এবং হাউনিয়া ছনিয়া হাওরে মৎস চাষের মাধ্যমে উপকার পাবে।