ইতালির রোমে আজ ফুলির বিয়ে

Fulir Biyeইতালি প্রতিনিধিঃ “সুস্থ্য নাট্য চর্চায় বিকশিত হোক প্রতিটি শিশুর অন্তর” শ্লোগানে ইতালীতে দেশ থিয়েটার প্রযোজনা করে গীতি নাট্য “আজ ফুলির বিয়ে”। রাজিব রহমানের নাট্যরূপ ও নিদের্শনায় এবং নাটকের মূল ভাবনা ও সঙ্গীত পরিচালনায় ছিলেন রাকিবুল হাসান।ইতালীতে বেড়ে ওঠা শিশু-কিশোরদের নিয়ে দেশ থিয়েটার প্রথম বারের মত রোমের আর্কো দি তার্বেতিনো হলে গতকাল ২১ জুন সন্ধ্যায় মঞ্চায়িত হলো বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক গীতি নাট্য “আজ ফুলির বিয়ে”।
রোমের সাংস্কৃতিক অঙ্গনে একটা সময় ছিল প্রবাসে বেড়ে ওঠা শিশুদের তেমন কোন জায়গা ছিল না, আজ তারা নিজেদের অবস্থান নিজেরাই তৈরি করে নিয়েছে। এই শিশুরা একের পর এক চমক দেখিয়ে আজ আলোকিত করেছে ইতালীতে বাংলা কৃষ্টি সংস্কৃতিকে। গ্রাম বাংলার সেই বাল্য বিবাহ’র বিরুদ্ধে তারাই প্রতিবাদ জানিয়েছে আজ ফুলির বিয়ে নাটকটির মাধ্যমে।
বিথী স্বপন ও শান্তা সিকদারের উপস্থাপনায় দেশ থিয়েটারের প্রধান উপদেষ্ঠা স্বপন মিয়া সহ নাটকের সকল সহযোগীরা দর্শকদের অনুরোধ করেন শিশুদের পাশে দাঁড়াতে। এছাড়াও নাটকের স্পন্সরদের মধ্যে জনতা এক্সচেঞ্জ এর ম্যানাজার আবদুস সাত্তার, সনিক ট্রার্ভেল্স এর ফিরুজ খান ও প্লাস পয়েন্ট ট্রাভেল্স এন্ড ট্যুরস এর কর্ণধার জসিম উদ্দিন শিশুদের অভিনন্দন ও শুভকামনা করে বলেন, ভবিষ্যতে প্রজন্মকে নিয়ে যেকোন উদ্দ্যোগের পাশে থাকবে।
“আজ ফুলির বিয়ে” নাটকের নাম ভূমিকায় অভিনয় করে অর্পিতা সিকদার ও নায়কের চরিত্রে সিমনে সহ হৃদিতা, হৃষিতা, নেহা, প্রেরণা, আস্থা, ওহী, রিদম, মাহী, সুন্নাহ, উদিতা, রাতুল ও ফাহিম।