পাবলিক সার্ভিস সপ্তাহ উদযাপন ও তথ্য বাতায়নের উদ্বোধন উপলক্ষে প্রেস ব্রিফিং

সৈয়দ তাওসিফ মোনাওয়ার, সুনামগঞ্জ: পাবলিক সার্ভিস সপ্তাহ-২০১৪ উদযাপন এবং জাতীয় তথ্য বাতায়নের শুভ উদ্বোধন বিষয়ে সুনামগঞ্জে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।  প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহযোগিতায় সুনামগঞ্জ জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিস এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে।

ব্রিফিংয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ ইয়ামীন চৌধুরী। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবজিৎ সিংহর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, জেলা তথ্য অফিসার মোঃ আনোয়ার হোসেন।
জেলা প্রশাসক মুহাম্মদ ইয়ামীন চৌধুরী বলেন, আমরা জেলায় ই-সার্ভিস সেন্টার চালু করেছি। প্রতিটি জেলাতেই হচ্ছে। জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ২৪ হাজার পোর্টাল তৈরির কাজ শেষ করেছে সরকার। সেবা প্রদান ও প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করতে দেশের সবকটি উপজেলা এরই মধ্যে ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় এসেছে।
তিনি বলেন, দেশের প্রথম জেলা হিসেবে যশোরকে ডিজিটাল করা হয়েছে। জেলার ২৪০টি সরকারি অফিসকে একই নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে। আখ চাষিদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ই-পূর্জি, দেশের ডাকঘরগুলোতে ইলেকট্রনিক ও মোবাইল মানিঅর্ডার পদ্ধতি চালু করা হয়েছে। পাসপোর্টেও আবেদন, আয়কর নিবন্ধন, জন্ম-মৃত্যু নিবন্ধন, ই-টিকেটিং, এসব এখন অনলাইনে করা যাচ্ছে।
প্রাথমিক ও জুনিয়র শিক্ষা সমাপনী, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল ইন্টারনেট ও মোবাইলফোনে এসএমএসের মাধ্যমে প্রকাশও উল্লেখযোগ্য অর্জন। বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় অনলাইনে আবেদন নেয়া হচ্ছে। এ ছাড়া দেশের ৬৪ জেলার জেলা তথ্য বাতায়ন (ওয়েবসাইট) এবং ই-তথ্যকোষ চালু হয়েছে।
জেলা প্রশাসক জানান, এরই মধ্যে দেশের ১ হাজার ১০০ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ তৈরি, প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত সব পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ই-বুক, মোবাইলফোনের মাধ্যমে (এম-হেলথ) স্বাস্থ্যসেবা কর্মসূচি চালু, ইউটিলিটি বিল পরিশোধ, ই-টেন্ডারিং চালু, সফটওয়্যার রফতানিতে প্রবৃদ্ধি এবং অনলাইনে কৃষি তথ্য সেবাদানে সক্ষমতা অর্জন করেছে দেশ। চলতি বছরের মধ্যে মাধ্যমিক পর্যায়ে আইসিটি শিক্ষাকে বাধ্যতামূলক করা হবে বলে তিনি জানান। এজন্য এরই মধ্যে সারাদেশে ৪ হাজার ৭৮২টি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাবও গড়ে তোলা হয়েছে বলে তিনি জানান।
তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে বাংলাদেশ দিনকে দিন এগিয়ে যাচ্ছে।
এর আগে একসেস টু ইনফরমেশন (এটুআই) উদ্যোগ স¤পর্কে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রদর্শন করেন জেলা প্রশাসনের সহকারি কমিশনার শেখ জোবায়ের আহমদ।
প্রেস ব্রিফিং শেষে বলা হয়, সুনামগঞ্জে পাবলিক সার্ভিস সপ্তাহ উদযাপন করা হবে। ২২জুন প্রথমদিন এ সপ্তাহ স¤পর্কে সেমিনার অনুষ্ঠিত হবে। ২৩জুন ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় তথ্য বাতায়নের উদ্বোধন করবেন এবং জেলা পর্যায়ে এ উপলক্ষে রচনা প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হবে। ২৪জুন সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে সিভিল সার্ভিস বিষয়ক কুইজ রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ২৫জুন সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ে স্থানীয় সরকার স¤পর্কিত সেমিনার অনুষ্ঠিত হবে। ২৬-২৮জুন নাগরিক অধিকার বিষয়ে সরকারি কর্মচারীদেও প্রশিক্ষণ দেয়া হবে।
প্রেস ব্রিফিংয়ে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা ছাড়াও প্রশাসন ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, শিক্ষক-শিক্ষিকাগণ উপস্থিত ছিলেন।