বোয়িং বিমানেই বাড়ী (ভিডিও)

সুরমা টাইমস ডেস্কঃ মানুষ বসবাসের জন্য আবাসন তৈরি করে ইট দিয়ে দালান, টিন দিয়ে চালা ঘর অথবা ছন দিয়ে ছাউনি কুঁড়ে ঘর। আর অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার ব্র“স ক্যাম্পবেল একটি বোয়িং ৭২৭ বিমানকে কিছুটা রূপান্তরিত করে তার থাকার জন্য বাড়ি বানিয়েছেন।
নিhouse on aircraftজের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করতে কয়েক বছর আগে প্রায় ১ লাখ ডলারে তিনি পুরনো বিমানটি কেনেন এবং যুক্তরাষ্ট্রের ওরিগন রাজ্যে তা স্থাপন করেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল। বিমান বাড়িটিতে অবসরপ্রাপ্ত ইলেকট্রিক ইঞ্জিনিয়ার ক্যাম্পবেল বছরের অর্ধেক সময় থাকেন।

৬৪ বছর বয়সের এ ব্যক্তি জানান, তার জীবনের অন্যতম লক্ষ্যই ছিল এমন একটি বাড়িতে থাকা। সারা বিশ্বে এ ধরনের অল্প কয়েকটি বিমান বাড়ি হিসেবে ব্যবহারের জন্য রূপান্তরিত হয়েছে। তবে এর সঠিক সংখ্যা জানা যায়নি।
ক্যাম্পবেল তার ২০ বছর বয়সেই এ ধরনের বাড়ি বানানোর উদ্দেশ্যে ওরিগনে ১০ একর জমি কিনেছিলেন ২৩ হাজার ডলার ব্যয়ে। তবে প্রাথমিকভাবে তার পরিকল্পনা ছিল কয়েকটি মোবাইল ভ্যান দিয়ে এমন বাড়ি বানানো। কিন্তু পরে তিনি চিন্তা করেন বিমান দিয়ে বাড়ি বানানো হলে তা আরো ভালো হবে।
এবার তিনি তার জাপানের বাড়ির জন্য এ ধরনের আরেকটি বিমান কেনার পরিকল্পনা করেছেন। সেখানে তিনি বছরের অর্ধেক সময় কাটান। বর্তমানে বিমানের কিছু আসল ফিচার চালু করার চেষ্টা করছেন ক্যাম্পবেল। এর মধ্যে রয়েছে ককপিট, এলইডি লাইট, কার্যকর টয়লেট ও সিঁড়ি।