মাহমুদুর রহমানকে হত্যার চেষ্টা : সংবাদ সম্মেলনে অভিযোগ

আদালত নির্দেশ উপেক্ষা : বিনা চিকিৎসায় মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে সরকার

Mahmudur Rahmanসুরমা টাইমস ডেস্কঃ দৈনিক আমার দেশের ভারপ্র্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে তিলে তিলে নির্যাতন করে সরকার মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করেছেন তার আইনজীবী ও আমার দেশ পরিবারের সদস্যরা।
শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ করেন।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন-সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, জাতীয় প্রেস ক্লাবের সেক্রেটারি সৈয়দ আবদাল আহমদ, ঢাকা সংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি কবি আব্দুল হাই শিকাদার, মাহমুদুর রহমানের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম, মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ। সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘মাহমুদুর রহমান আমাদের অমূল্য সম্পদ। শুধুমাত্র সত্য কথা বলা ও লেখার কারণে বর্তমান সরকার মাহমুদুর রহমানকে সহ্য করতে না পেরে নির্মমভাবে তার ওপর অত্যাচার চালাচ্ছে। কারাগারে দীর্ঘদিন অসুস্থ থাকার পরেও তাকে সুচিকিৎসা না দিয়ে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে এ সরকার।’
কারারুদ্ধ আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে বাচাঁতে বিশ্ব বিবেককে আহ্বান জানিয়ে খন্দকার মাহবুব হোসেন বলেন, “মাহমুদর রহমানকে পৃথিবী থেকে বিদায় করার পাঁয়তারা করছে সরকার।” সরকারের এ ‘ষড়যন্ত্র’ থেকে তাকে বাঁচাতে বিশ্ব বিবেকসহ মানবাধিকার সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
লিখিত বক্তব্যে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, “সরকার মাহমুদুর রহমানকে বিনা চিকিৎসায় রেখে তিলে তিলে মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে।”
তিনি বলেন, “তাকে চিকিৎসার জন্য গত ১৬ এপ্রিল আদালত নির্দেশ দেন। কিন্তু কারা কর্তৃপক্ষ আদালতে নির্দেশ উপেক্ষা করে এখন পর্যন্ত তার চিকিৎসার কোনো ব্যবস্থা করেনি।”
মাহমুদুর রহমানের বিরুদ্ধে এ পর্যন্ত ৬৭টি মামলা দায়ের করা হয়েছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে মাহমুদুর রহমানের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম লিখিত বক্তব্যে বলেন, ‘মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলার সারাংশ সাংবাদিকদের সামনে তুলে ধরেন।’ তার মতো একজন সম্পাদককে বিনা চিকিৎসায় কারাবাসের ঘটনা অকল্পনীয়।”
তিনি বলেন, “বহুল আলোচিত স্কাইপ কেলেঙ্কারি প্রকাশ করে কথিত যুদ্ধাপরাধের বিচারের যে কুৎসিত চেহারা তিনি জাতির সামনে উম্মোচিত করেছিলেন তার বিনিময়ে পুরস্কার তো পাননি বরং পেয়েছেন কারাবাস। বন্ধ করে দিয়েছে পত্রিকার প্রকাশনা।”
তাজুল বলেন, “বিকল্প প্রেসে পত্রিকার ছাপানোর আইনগত অধিকার থাকা সত্ত্বেও বেআইনিভাবে পুলিশ বাধা দিচ্ছে।”
তিনি বলেন, “পত্রিকার ডিক্লারেশন বাতিলের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের রায় বহাল থাকায় সরকার আমার দেশ বন্ধ করার সরাসরি কোনো আদেশ না দিয়ে কূটকৌশলের আশ্রয় নিয়েছে।”
মাহমুদুর রহমানের মুক্তির জন্য দেশের জনগণ, মানবাধিকার সংগঠনসহ বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তার আইনজীবী।