বড়লেখায় গ্যাস সংকট : আতর শিল্পের উৎপাদন ব্যাহত : আবাসিক গ্রাহকরা চরম দুর্ভোগে

Gas-Supply-Dealমৌলভীবাজার প্রতিনিধিঃ বড়লেখায় গ্যাস সরবরাহ স্বাভাবিক না থাকায় বৈদেশিক মুদ্রা অর্জনকারী পন্য আতর উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। পাশাপাশি এ শিল্পের ৩০/৪০ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। পর্যাপ্ত গ্যাস না থাকায় হাজার হাজার আবাসিক গ্রাহকও রান্না-বান্নার কাজে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। আতর ব্যবসায়ীদের অভিযোগ স্থানীয় গ্যাস অফিসের অসহযোগিতা ও অবহেলার কারণে প্রায় এক মাস ধরে তারা ব্যাপক লোকসান গুনছেন।

জানা গেছে, আগর আতরের রাজধানী খ্যাত বড়লেখা উপজেলার সুজানগরে পাঁচ শতাধিক আতর প্লান্ট (ফ্যাক্টরী) রয়েছে। এর সিংহভাগই গ্যাস নির্ভর একেক প্লান্টের সাথে শতাধিক শ্রমিক জড়িত। গ্যাসের শতভাগ চাপ না থাকলে মান সম্মত আতর উৎপাদন সম্ভব নয়। প্রায় একমাস ধরে গ্যাসের চাপ ২০ ভাগে নেমে আসায় আতর প্লান্ট বন্ধ রাখতে হচ্ছে। এতে ব্যাপক শ্রমিক বেকার হয়ে পড়েছে এবং ব্যবসায়ীরা লোকসান গুনছেন। এছাড়া উপজেলার কয়েক হাজার আবাসিক গ্যাস গ্রাহক স্বাভাবিক গ্যাস না পাওয়ায় রান্না-বান্নার কাজে দুর্ভোগ পোহাচ্ছেন।
পর্যাপ্ত গ্যাস সরবরাহের দাবীতে ব্যবসায়ীরা ২০১২ সাল থেকে প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দপ্তরে আবেদন নিবেদন ও স্মারকলিপি প্রদান করে। ব্যবসায়ীদের লাইন সম্প্রসারন ও মামলা জটিলতার অজুহাত দেখানো হয়। পাইপ লাইন সম্প্রসারন ও মামলা নিষ্পত্তি হলেও গ্যাসের চাপ বাড়েনি। জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিষ্ট্রিবিউশন কুলাউড়া অফিসের কর্মকর্তাদের অসহযোগিতা ও অবহেলার কারনে আতর শিল্প মারাত্মক ক্ষতির সম্মুখিন।