“অর্থমন্ত্রী নীরবে কালো টাকা সাদা করার সুযোগ দিলেন ”

devprioসুরমা টাইমসঃ ২০১৪-১৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পর্যালোচনা করে প্রতিক্রিয়া দিয়েছে সেন্টার ফর পলিসি ডায়লগ।শুক্রবার রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে বাজেট পরবর্তী ব্রিফিংয়ে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, বাজেট যে কোনো সরকারের রাজনৈতিক প্রতিশ্রুতি বাস্তবায়নের হাতিয়ার।
দেবপ্রিয় ভট্টাচার্য্য সাংবাদিকদের বলেছেন, বাজেটে গুণগত মানে বড় ধরণের ঘাটতি রয়ে গেছে।এই বাজেটের সবচেয়ে বড় দুর্বলতা হচ্ছে ব্যাংকের ওপর নির্ভরশীলতা ও রাজস্ব আদায়ে ঝুঁকির বিষয়টি।
ব্র্যাক সেন্টারে আয়োজিত সিপিডি’র বাজেট পর্যালোচনায় দেবপ্রিয় বলেন, বাজেটের সবচেয় বড় দুর্বলতা হচ্ছে অর্থায়ন।তিনি বলেন, অর্থমন্ত্রী নীরবে কালো টাকা সাদা করার সুযোগ দিয়েছেন।যা মোটেই কাঙ্খিত ছিলোনা। বাজেট পেশের আগে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, এবার আর কালো টাকা সাদা করার সুযোগ দেয়া হবে না।
বাজেটে প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা বাস্তবায়ন অসম্বব বলে উল্লেখ করে দেবপ্রিয় বলেন, এই বাজেটে ষষ্ঠ পঞ্চ-বার্ষিক পরিকল্পনার বিষয়টি বর্জন করা হয়েছে।উল্লেখ্য, ২০১৪-১৫ অর্থ বছরে বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৩ ভাগ।
দেবপ্রিয় বলেন, চলমান অর্থনৈতিক পরিস্থিতি ও বিরাজমান অর্থনেতিক চ্যালেঞ্জ মোকাবেলার বাজেট। কিন্তু যখন রাষ্ট্রীয় বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে, মূদ্রার বিনিময় হার ভালো, পণ্যের দাম কমার মতো ইতিবাচক কিছু বিষয় রয়েছে। তেমনি বিনিয়োগের পতনের ধারা, রাজস্ব আদায়ের বড় ধরনের ঘাটতি, ঘাটতি অর্থায়নে ব্যাংকের ওপর নির্ভরশীলতাও রয়েছে।
এই অবস্থায় আর্থিক সঙ্গতি ফিরিয়ে নিয়ে আসা, অথনৈতিক প্রবৃদ্ধি তরুণ পুনর্জীবিত করা, ব্যক্তি বিনিয়োগ ঘুরে দাঁড়ানোর প্রস্তাবনা থাকা উচিত ছিল।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিপিডি’র নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন, অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান, আনিসাতুল ফাতেমা।