রোমে মহানগর ক্রিকেট টুর্নামেন্টের শুভ উদ্বোধন

rome cricketনাজমুল হোসেন,ইতালি প্রতিনিধিঃ ইতালির রোমে মহানগর ক্রিকেট টুর্নামেন্টের শুভ উদ্বোধন হয়েছে।বর্তমান প্রজন্মের বেড়ে উঠা এবং প্রবাসে বসবাসরত বাংলাদেশী ক্রিকেট প্রেমীরা ভিয়া ক্যাসিলিনা সন্নিকটে সেন্তেসেল্লে পার্কে রোম মহানগর ক্রিকেট টুর্নামেন্ট ২০১৪ আয়োজন করেছে। রোমে বসবাসরত যুব ক্রিকেট প্রেমীদের মাঝে ক্রিকেট খেলার মধ্যদিয়ে দেশের সংস্কৃতিকে বুকে লালন করার জন্যই এই আয়োজন। টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোমের বাংলাদেশ জাতীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, সহ সভাপতি আবু তাহের, আমিনুর রহমান ভুইয়া, যুগ্ম সাধারন সম্পাদক হেতয়েতুল ইসলাম, সদস্য খোকন, মিজানুর রহমান মিজু, ইতাল বাংলা সমন্বয় ও উন্নয়ন সমিতির সভাপতি শাহ মোঃ তাইফুর রহমান ছোটন, সাংগঠনিক সম্পাদক শরিফ উদ্দিন ভুইয়া বাবু। সাংবাদিক সমিতি এআরবিজাইর সাধারণ সম্পাদক ও চ্যানেল আই এর ব্যুরো প্রধান হাবিবুর রহমান চুন্ন, বাংলা প্রেস ক্লাব, ইতালীর সাধারণ সম্পাদক শাওন আহমেদ, সদস্য ইফতেখারুল আলম কনকসহ আরো অনেকে। উদ্বোধনী অনুষ্ঠানে রোম প্রবাসী বাংলাদেশী তরুন খেলোয়াড়দের খেলার যে প্রতিভা রয়েছে তা ধরে রাখতে চর্চার প্রয়োজন। নিয়মিত চর্চার জন্য অবশ্যই একটি নির্দিষ্ট খেলার মাঠের দরকার। নির্দিষ্ট মাঠের চাহিদা সমাধান করতে ইতাল বাংলা উন্নয়ন সমিতির পক্ষ থেকে নেতৃবৃন্দ সর্বাত্মক আশাবাদ ব্যক্ত করেন।

ফুটবল প্রেমী দেশ ইতালী। এ দেশের শতকরা ৯৯% ভাগ মানুষই ফুটবল পছন্দ করেন বলে ধরা যায়। এদেশের ফুটবল খেলায় প্রবাসী বাংলাদেশীরাও ইতিমধ্যে অনেক সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। প্রবাসের মাটিতে বাংলাদেশ জাতীয় ক্রীড়া সংস্থা ইতালী ফুটবল খেলাকে যে ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে, এই খেলার পাশাপাশি ক্রিকেট খেলাকে এগিয়ে নিয়ে যাবে এমটাই প্রতিশ্রুতি ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দ। তারা ইতালীস্থ ক্রীড়া সংস্থা লিদু মন্ডিয়ালের কমিটিতে বাংলাদেশ ক্রিকেট দলের নাম অন্তভুক্ত করবেন বলেও আশ্বাস দেন।
খেলাধূলা যুব সমাজকে অসামাজিক সকল কর্মকান্ড থেকে বিরত রাখে। খেলা ধূলা সুস্বাস্থ্য গঠনেও একটি অন্যতম মাধ্যম। এ সংস্কৃতিকে আরো বেগবান করতে কিংবা প্রবাসীদের মাঝে প্রসারিত করতে সাংবাদিক সংগঠন গুলো সব সময় তাদের পাশে থাকবে এবং খেলা ধূলার জন্য এ ধরনের উৎসাহ মূলক কাজ ইউরোপসহ সাড়া বিশ্বে প্রচার করবে এমটাও আশ্বাস দেন ।
উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ জাতীয় ক্রীড়া সংস্থার পরিচালক সাজ্জাদুল কবীর। এ সময় রোম মহানগর ক্রিকেট টুর্নামেন্টের আহ্বায়ক ইমরান সরকার খেলাকে সুন্দর ও সফল করতে আহ্বায়ক কমিটির পক্ষ থেকে রোমে বসবাসরত সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, রোমে বসবাসরত রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের সহযোগিতা পাইলে প্রবাসের মাটিতে ক্রিকেট খেলার মাধ্যমে বাংলাদেশের কৃষ্টি সংস্কৃতিকে প্রবাসীদের মাঝে তুলে ধরতে পারবে ।