৩ দিন ব্যাপি দুর্যোগ দূরীকরণে সচেতনতা সৃষ্টি অভিযান উদ্বোধন

durjog picসিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেছেন, জলাবদ্ধতার সময় পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান অত্যন্ত সময়োপযোগি সিদ্ধান্ত। এমন কাজে ওয়ার্ডের সকলের অংশগ্রহন করা উচিত। ময়লা আবর্জনা কোন ভাবেই ড্রেনে ও ছড়ায় যাতে কেউ না ফেলে সেই বিষয়ে সচেতন থাকতে হবে। তাছাড়া অগ্নিকান্ড ও ভুমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাস করতে সকলকে এখনই পারিবারিক প্রস্তুতি গ্রহণ করতে হবে।

সিলেট সিটি কর্পোরেশনের ২ নং ওয়ার্ডে ৩ দিন ব্যাপি সচেতনতা সৃষ্টি ও পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান কার্যক্রম, বর্নাঢ্য র‌্যালী ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
গত শনিবার ২ নং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও সিলেট বন্ধন স্বেচ্ছাসেবক সংগঠন-এর উদ্যোগে ও ইসলামিক রিলিফ বাংলাদেশ, ইউরোপিয়ান কমিশন ও সিলেট সিটি কর্পোরেশন-এর যৌথ সহযোগিতায় ৩ দিন ব্যাপি এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সিলেট সিটি কর্পোরেশনের ২ নং ওয়ার্ড কাউন্সিলর মো: রাজিক মিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, প্রোগ্রাম সমন্বয়কারী মো: সায়মন রহমান, ইসলামিক রিলিফ বাংলাদেশ সিনিয়র প্রোগ্রাম অফিসার শাহ শাহিদ আহমদ, সিলেট ইউএনডিপির টাউন ম্যানেজার এম এ সাখাওয়াত হোসেন।
বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন আহবায়ক জনাব ড. দিলিপ কুমার দাশ চৌধুরী, ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য নিহার রঞ্জন দাস বাচ্চু ।

প্রধান অতিথি আরো বলেন, ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি যে উদ্যোগ নিয়েছে যা ওয়ার্ড ঝুঁিকিহ্রাস কর্মসুচীর অংশ। তাই এটি বাস্তবায়নে এই শতস্ফুর্ত অংশগ্রহন এটি সত্যি আমাদের নগরীকে সুন্দর ও স্বাস্থ্যবান করবে তাই তিনদিন ব্যাপি কাজে সকলের অংশগ্রহণ জরুরী। যদি এটা সম্ভব হয় তাহলে সিটি কর্পোরেশন সবসময় আপনাদের পাশে থাকবে।

অনুষ্ঠানে তিনদিন ব্যপি যে কার্যক্রম হবে তা তুলে ধরেন কাউন্সিলর সভাপতি। কার্যক্রমের মধ্যে রয়েছে প্রতি দিন ৩৫ জন লেবার ড্রেন ও ছড়ার বন্ধ অংশ পরিষ্কার করবে। পাশাপাশি থাকবে প্রথম দিন- বাড়ী বাড়ী অগ্নিকান্ড ও ভুমিকম্প বিষয়ক লিফলেট বিতরণ ও পারিবারিক প্রস্তুতির জন্য বাড়ীতে বসবাসকারীদের উদ্বুদ্ধ করা। তাছাড়া থাকবে বাড়ী বা ভবনে বসবাসকারীদের সাথে আলোচনা সভা এব্ং লিফলেট বিতরণ ও ভিডিও প্রদর্শনী। দ্বিতীয় দিন থাকবে নারী ও শিশু সমাবেশ, ভিডিও প্রদর্শনী, আগুন নির্বাপক যন্ত্র ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ, বাড়ী বাড়ী বৈঠক করা, লিফলেট বিতরণ। তৃতীয় দিন থাকবে মার্কেট ভিত্তিক সভা ও ফায়ার সাভিসের এন্ড সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক জনাব মো: শহিদুর রহমান এর উপস্থিতিতে মার্কেটের সবাইকে অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহার এর উপর প্রশিক্ষণ প্রদান করা হবে, সেই সাথে বৃক্ষরোপন, জরুরী নম্বর সম্বলিত বোর্ড স্থাপন ভিডিও প্রদর্শনী ও সমাপনী অনুষ্ঠানও থাকবে। অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব মিহির কান্তি দাস, জসিম উদ্দীন, আবু ইউসুফ, সাফিয়া খাতুন মনি, যমুনা সহ ওয়ার্ডের বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। তাছাড়া আরো উপস্থিত ছিল জনাব আলমগীর কুমকুম, প্রদিপ চৌধুরী, কৃপাণ চন্দ্র দাস, জাহাঙ্গীর আহমদ সহ ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ও কমিউনিটি ভল্যান্টিয়ার গ্র“পের সদস্য, বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, গন্যমান্য ব্যাক্তি ইত্যাদি। সার্বিক সমন্বয়ে ছিল আশফাকুর রহমান আশা, প্রোগ্রাম অফিসার, ইসলামিক রিলিফ বাংলাদেশ ও রাজু রায় সদস্য সচিব দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি।
উল্লেখ্য, আগামী ১৯ তারিখ বিকাল ৪ টার সময় চিত্র নয়ক মরহুম সালমান শাহ ভবন চত্তরে সমাপনী অনুষ্ঠান এর মধ্যদিয়ে এই অভিযান শেষ হবে।