নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা, সরকার গঠনের পথে এনডিএ

বিজেপি-৩৩৬, কংগ্রেস-৬৪, অন্যান্য দল-১৪৩ আসনে এগিয়ে
দিল্লির মসনদ মোদীর

modiসুরমা টাইমস ইন্টারন্যাশনালঃ ভারতের লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। সব হিসাব নিকাশ পাল্টে দিয়ে মোদীর বিজেপি একক সংখ্যাগরিষ্টতার পথে।এনডিটিভি তাদের লাইভ আপডেটে জানিয়েছে, শুক্রবার শুরু হওয়া ভোট গণনায় স্থানীয় সময় সোয়া ১০টা পর্যন্ত এনডিএ জোট পেয়েছে ২৮৭টি আসন। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ পেয়েছে ৮০টি।
অন্যান্যরা জয়ী হয়েছে ১৪৫টি আসনে। বাকি ৩১টি আসনে ভোট গণনা শেষ হলেই চূড়ান্ত ফল পাওয়া যাবে।
স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯৮৯টি সেন্টারে এ ভোট গণনা চলছে। সরকার গঠনের জন্য প্রয়োজন ৫৪৩টি আসনের মধ্যে ২৭২টি আসন। ৭ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত আটটি ধাপে ভোট গ্রহণ করা হয়। এ নির্বাচনে অংশ নেন ৮ হাজার ২৫১ জন প্রার্থী।
প্রায় ১২৭ কোটি জনসংখ্যার দেশে ৮১ কোটি ৪৫ লাখ ভোটারের মধ্যে ৬৬.৩৮ শতাংশ ভোট দিয়েছেন বলে নির্বাচন কমিশন জানিয়েছে। আর এ হিসাবে প্রাপ্ত ভোটের সংখ্যা প্রায় ৫৫ কোটি।
নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী প্রথমে ভোট গ্রহণের দায়িত্বে থাকা সরকারি আধা-সরকারি কর্মচারীরা পোস্টাল ব্যালটে যে ভোট দিয়েছেন সেগুলো গণণা করা হচ্ছে। তার আধঘন্টার পর থেকে শুরু হবে ভোটযন্ত্রে ধারণ করা মানুষের মতামতের গণনা।একমাস ধরে সারাদেশে এই ভোটগ্রহণ করা হয়। আশি কোটি ভোটার এই নির্বাচনে ভোট দিয়েছেন। নির্বাচনে ৬৬.৩৮ শতাংশ ভোট পড়েছে, যা ভারতের সাধারণ নির্বাচনের রেকর্ড।