ইতালীর ভিসেন্সায় সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে ৩ বাংলাদেশী প্রার্থী

নাজমুল হোসেন,ইতালি থেকেঃ ইতালীর ভিসেন্সায় সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে ৩ বাংলাদেশী প্রার্থী অংশগ্রহন করছেন। বাংলাদেশী প্রার্থীদের নির্বাচনী প্রচারনা ও চলছে বেশ জোরে শোরে। আগামী ২৫ মে ইতালীর ভিসেন্সার মন্তেক্কিও মাজ্জরে সিটি করর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে ভিসেন্সার ভোটারদের মধ্যে চলছে আনন্দ ও উদ্দিপনা। এই প্রথম বারের মত বাংলাদেশী ৩ জন কাউন্সিলর পদে প্রতিধন্ধিতা করছেন ।

নির্বাচনে ফরছা ইতালীয়া, লেগা নর্দ, মোন্তেক্কিও বেসকিন ও মিলেনা চেক্কাতো এই ৪ টি দল একত্রিত হয়ে মেয়র পদে নির্বাচন করছেন বর্তমান মেয়র মিসেস মিলেনা সিক্কেএতো। তার প্যানেলে কাউন্সেলর পদে রয়েছে ১৬ জন। এর মধ্যে একমাত্র বাংলাদেশী কাউন্সিলর পদে রয়েছেন শরিয়তপুর জেলার নজরুল ইসলাম।
অপর দিকে ইতালীর প্রধান বিরোধী দল পারতিতো ডেমোক্রাতিকো (পিডি) হতে নির্বাচনে মেয়র পদে প্রতিদ্রন্দিতা করছেন সাবেক মেয়র মাওরোচ্ছিও কালাব্রিন। তার প্যানেলে মোট ১৬জন কাউন্সিলর এর মধ্যে একমাত্র বাংলাদেশী কাউন্সিলর প্রার্থী সিলেট জেলার মোহাম্মদ ওয়ালী মিয়া।
মাওরোচ্ছিও কালাব্রিন, সাবেক মেয়র ও আগামী নির্বাচনে মেয়র প্রার্থী।
জানা গেছে এ ছাড়াও আরো ১জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন ।
তবে ভিসেন্সার মন্তেক্কিও মাজ্জরে সিটি করর্পোরেশন এর মোট ভোটার সংখ্যা ১৬ হাজার। এর মধ্যে বিভিন্ন দেশ হতে আসা ইতালীয়ান পাসপোর্ট ধারী ভোটার সংখ্যা ৫শত এর মধ্য। প্রায় ১শত ৫জন ভোটার রয়েছে বাংলাদেশী। সরকারী ও প্রধান বিরোধী দলের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা পৃথক পৃথক ভাবে সংবাদ সম্মেলনে তাদের প্রতিশ্রুতি ও সমস্যা সমাধানের আশ্বাস দেন। এবং ভোটারদের দাবী দাবার কথা শোনেন। তবে বাংলাদেশীরা আশা করেন যে তাদের প্রার্থীরা জয়ী হয়ে ইতালীতে বাংলাদেশীদের মুখ উজ্জল করবে। এবং বাংলাদেশের সুনাম বয়ে আনবে।নির্বাচনী প্রচারণা সভায় বক্তব্য রাখেন – রাংক এল্লিও, জারা আনতোনেল্লা, ছেলেন্তিনে, গাফফার মোহাম্মদ হাবিবুর, ও মোল্লা আবদুর রাজ্জাক, আনফোর আলী ও আবুল হাশেম।