সিলেট-ঢাকা রেল রুটে আন্ত:নগর ট্রেনের বগি সংকট : টিকিট সংকটে যাত্রী দুর্ভোগ চরমে

Trainমৌলভীবাজার প্রতিনিধি, নুরুল ইসলাম শেফুল: সিলেট-ঢাকা ও সিলেট-চট্টগ্রাম আখাউড়া রেল রুটে চলাচলকারী আন্ত:নগর ট্রেনের বগি সংকট থাকায় যাত্রীদের দুর্ভোগে পড়তে হচ্ছে । প্রায় ২২টি বগি কম নিয়ে এ দুটি রুটে ৬টি আন্ত:নগর ট্রেন চলাচল করছে। বগি কম থাকায় টিকিট সংকটও দেখা দিয়েছে।
সূত্র জানায়- প্রতিটি শোভন ও শোভন চেয়ার বগিতে ৬০টি আসন থাকে। এ হিসেবে বগি সংকটের কারণে সিলেট-ঢাকা রুটে ১ হাজার ৮০টি আসন ও সিলেট-চট্টগ্রাম রুটে ২৪০টি আসন খালি রেখে ট্রেনগুলো চলাচল করছে।
সিলেট স্টেশনে রিজার্ভ বগি না থাকায় হঠাৎ করে কোন ট্রেনের বগি নষ্ট হয়ে গেলে তা পরিবর্তনের সুযোগও থাকে না। ফলে বগি স্বল্পতার কারণে ট্রেনগুলোতে টিকেট সংকটও লেগে থাকে। এতে যাত্রীরা টিকিট না পেয়ে বিড়ম্বনার শিকার হন।
শ্রীমঙ্গল রেলওয়ে সূত্রে জানা যায়- সিলেট-ঢাকা রুটে ৪ জোড়া ও সিলেট-চট্টগ্রাম রুটে ২ জোড়া ট্রেন চলাচল করে। সিলেট-ঢাকা রুটে উপবন, পারাবত, কালনী ও জয়ন্তিকা এবং সিলেট-চট্টগ্রাম রুটে পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেস চলাচল করে থাকে।
এর মধ্যে ঢাকা রুটে চলাচলকারী কালনী এক্সপ্রেস ট্রেনে ৫টি, উপবন ৬টি, জয়ন্তিকা ৪টি ও পারাবত ট্রেনে ৩টি বগি কম নিয়ে যাত্রী পরিবহন করছে। আর চট্টগ্রাম রুটে চলাচলকারী পাহাড়িকা ট্রেনে ৩টি ও উদয়নের ১টি বগি কম রয়েছে।
শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের প্রধান মাষ্টার অমৃত লাল সরকার মুঠো ফোনে জানান- ট্রেনের বগি নষ্ট হলে চট্টগ্রামের পাহাড়তলী ওয়ার্কশপে পাঠানো হয়। সেখান থেকে একেকটি বগি মেরামত হয়ে আসতে ২-৩ মাস সময় লাগে। তিনি বলেন, বগি সংকটের প্রভাব যাত্রী সাধারণের টিকিটের উপরও পড়ছে। বগি কম থাকায় চাহিদা অনুযায়ী যাত্রীদের টিকিট দেয়া সম্ভব হচ্ছে না।