জাপানে বাংলা সাহিত্যের বিকাশে পি.আর প্ল্যাসিড ঐতিহাসিক ভুমিকা রাখছেন

সিলেট লেখক ফোরাম’র প্রকাশনা অনুষ্ঠানে এম.পি ইয়াহইয়া চৌধুরী

সিলেট লেখক ফোরাম আয়োজিত জাপান প্রবাসী লেখক পি.আর.প্ল্যাসিড রচিত তিনটি উপন্যাস পাখি, সিঁড়ি ও নিশিগুচি পার্ক এর মোড়ক উন্মোচন করছেন, সিলেট-২ আসনের এম.পি ইয়াহইয়া চৌধুরীসহ অতিথিবৃন্দ।
সিলেট লেখক ফোরাম আয়োজিত জাপান প্রবাসী লেখক পি.আর.প্ল্যাসিড রচিত তিনটি উপন্যাস পাখি, সিঁড়ি ও নিশিগুচি পার্ক এর মোড়ক উন্মোচন করছেন, সিলেট-২ আসনের এম.পি ইয়াহইয়া চৌধুরীসহ অতিথিবৃন্দ।

সিলেট লেখক ফোরাম আয়োজিত জাপান থেকে প্রকাশিত বাংলা মিডিয়া বিবেক বার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন লেখক পি.আর.প্ল্যাসিড রচিত তিনটি উপন্যাস পাখি, সিঁড়ি ও নিশিগুচি পার্ক বইয়ের প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট-২ আসনের এম.পি ইয়াহইয়া চৌধুরী বলেন, বিদেশের যান্ত্রিক বলয়ে বসবাস করে বই লেখা, পত্র পত্রিকা বের করা, সাহিত্য আড্ডার আয়োজন করা দুরূহ কাজ। এই দুরূহ কাজটি করে দেশের প্রতিনিধিত্ব করছেন পাখি, সিড়ি ও নিশিগুচি পার্কের লেখক পি.আর প্ল্যাসিড। জাপানে বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে লেখক ঐতিহাসিক ভুমিকা রাখছেন। পাশাপাশি বাংলা ভাষাকে বিশ্ব পরিমন্ডলে অত্যন্ত সফলভাবে তুলে ধরে তিনি জাতিয় দায়িত্ব পালন করছেন। 

গতকাল সিলেটের কামালবাজার এলাকার লালটেকস্থ আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয় মাঠে সিলেট লেখক ফোরাম এর প্রতিষ্ঠাতা সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে লেখক অভিব্যক্তি ব্যক্ত করে গ্রন্থ তিনটির লেখক পি.আর.প্ল্যাসিড বলেন, আমি আন্তর্জাতিক বিশ্বে বিশেষ করে বিদেশিদের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যকে ব্যাপক পরিচিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। তারই অংশ হিসেবে একই বইয়ে বাংলা ও জাপানী ভাষার প্রয়োগ করেছি। সে কাজে বিশেষভাবে অনুপ্রেরণা যোগাচ্ছে সিলেট লেখক ফোরাম। সাহিত্য ও সংস্কৃতির বিকাশে দেশে বিদেশে ফোরামের ধারাবাহিক কার্যক্রম আমাকে আকৃষ্ট করায় বার বার সিলেট আসি।
ফোরামের সিনিয়র সহ সভাপতি লেখক সাংবাদিক এডভোকেট জিয়াউর রহিম শাহিন’র প্রাঞ্জল সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কামাল বাজার আলিম মাদরাসার প্রিন্সিপাল মুফতি মাওলানা একেএম মনোওর আলী, শেখ ফজিলাতুন্নেছা মহিলা ফাজিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আহমদ আলী হেলালী, লেখক কবি ও গীতিকার মোঃ আজম আলী।
মাঠভর্তি অগণিত সাহিত্যপ্রেমীদের মুহুর্মুহু করতালির মধ্য দিয়ে অনুষ্ঠানে ফোরামের বিশাল ডিসপ্লে উন্মোচন করেন ও সম্মানিত অতিথির বক্তব্য রাখেন হযরত বেলাল (রা:) মাদরাসার প্রতিষ্ঠাতা যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা হাজী জবান আলী ও প্রবাসী দাদু ভাই ছইল মিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান দাদু ভাই ছইল মিয়া।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আলহাজ্ব তাহির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ কুমার চৌধুরী, শিক্ষক অজিত কুমার শীল, মোঃ গোফরান হোসেন, তালিবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাশুক আহমদ, লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের প্রচার সম্পাদক মিজানুর রহমান, সংস্কৃতি কর্মী আবু তালহা মোহাম্মদ সুয়াইব, সংগঠনের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. ফখর উদ্দিন । অনুষ্ঠানে লেখককে সংগঠনের পক্ষ থেকে ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করা হয়।
‘প্রেস বিজ্ঞপ্তি’