গণ মানুষের কবি দিলওয়ারের সাহিত্য কর্ম বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে

মৃত্যুবার্ষিকীতে সাহিত্য সংসদের আলোচনা সভায় জেলা ও দায়রা জজ মিজানুর রহমান

Judge Mizanur Rahman Sylhetসিলেটের জেলা ও দায়রা জজ মো: মিজানুর রহমান বলেছেন, গণ মানুষের কবি দিলওয়ারের সাহিত্য কর্ম বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে। সিলেট অঞ্চলে এ কবির জন্ম বিকাশ সিলেট অঞ্চলের মানুষকে সম্মানিত করেছে। এই মহান কবির স্মরণে সাহিত্য সংসদের আয়োজন নি:সন্দেহে প্রশংসিত। আমাদের পূর্বসূরীদের অবদানকে স্মরণ করলে আমরাই সমৃদ্ধ হবো। গণ মানুষের কবি দিলওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকী উপলে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আয়োজতি আলোচনা সভা ও নিবেদিত কবিতা পাঠের আসরে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি একথা বলেন। সহিত্য সংসদের সহিত্য আসর কে আয়োজিত সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন সহিত্য সংসদের সাধারণ সম্পাদক গবেষক আবদুল হামিদ মানিক। আলোচনায় অংশ নেন সিলেট জেলা বারের সাবেক সভাপতি এডভোকেট আজিজুল মালীক চৌধুরী, কবি কর্নেল সৈয়দ আলী আহমদ, কুষ্ঠিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক ড. মোস্তাক মোহাম্মদ, কবি কামাল তৈয়ব, বিশ্ববাংলা সম্পাদক মুহিত চৌধুরী, মাসিক ভিন্নধারা সম্পদক জাহেদুর রহমান চৌধুরী, মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক, কবি বছিত ইবনে হাবীব, সিলেটের ডাক এর সাহিত্য সম্পাদক এডভোকেট আবদুল মুকিত অপি, কবি মামুন সুলতান, কবি মুসা আল হাফিজ প্রমুখ।

সাহিত্য সংসদের জীবন সদস্য কবি মামুন হোসেন বেলালের পরিচালনায় সভায় প্রথম পর্বে মাসিক আল ইসরাহ সম্পাদক সৈয়দ মবনু ও দ্বিতীয় পর্বে সংসদের সহ সাধারণ সম্পাদক সেলিম আউয়াল সভাপতিত্ব করেন। জেলা ও দায়রা জজ মোধ মিজানর রহমান কবি দিলওয়ারের জীবন সাহিত্য কর্ম সম্পর্কে আলোচনাকালে আরো বলেন, নতুন লেখকদের প্রতি আহবান থাকবে বেশী করে পড়তে হবে এবং ব্যাপক সাধনা করতে হবে। চর্চার মাধ্যমে প্রতিভার বিকাশ হয়।
মুখ্য আলোচকের বক্তব্যে গবেষক আবদুল হামিদ মানিক বলেন, যারা সৃজনশীল মানুষ তাদের মৃত্যু নেই, তেমনি কবি দিলওয়ারেরও মৃত্যু হয়নি। তিনি তার সাহিত্য কর্মের মাধ্যমে আমাদের মধ্যে বেঁচে থাকবেন।
তিনি আরো বলেন, কবি দিলওয়ার গণ মানুষের কবি। তার কাব্যে শ্রমজীবি মানুষের কথা এসেছে। কিন্তু এজন্য শিল্প মার খায়নি। সৃজনশীলতার এ চর্চা আমাদেরকে কবি দেখিয়ে দিয়েছেন।
বিশিষ্ট কবি কর্নেল সৈয়দ আলী আহমদ বলেন, কবি দিলওয়ার অত্যন্ত সমাজ সচেতন কবি ছিলেন। সমাজের সাধারণ মানুষের কথা অত্যন্ত সুন্দর সাবলীলভাবে উঠে এসেছে তার সাহিত্যকর্মে। কবি দিলওয়ার তার লেখার মাধ্যমে আন্তর্জাতিকভাবেও পরিচিত ছিলেন।
কবি দিলওয়ার স্মরণসবায় শেষ পর্যায়ে লেখাপাঠে অংশ নেন তাজুল ইসলাম, আজিম হিয়া, মোঃ মারুফ আহমদ, ইছমত হানিফা চৌধুরী, আমিনা শহিদ চৌধুরী মান্না, ইসহাক আলমগীর, সৈয়দ মুক্তদা হামিদ, কবির আশরাফ, জালাল জয়, তোফায়েল আহমদ, মোঃ জহিরুল ইসলাম, এহসানুল করিম কাওছার, আব্দুল আজিজ জাফরান, রাফিদুল ইসলাম চৌধুরী প্রমুখ।