হাওরাঞ্চলের নবান্ন উৎসব শুরু : হাকালুকিতে বোরো ধানের বাম্পার ফলন

নুরুল ইসলাম শেফুল: এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বছরে এক ক্ষেত বলে বোরো কাটার মৌসুমকে হাওরাঞ্চলের নবান্ন উৎসব বলা হয়ে থাকে। হাওরের বিভিন্ন অংশে ধুম পড়েছে বোরো ধান কাটার। এবার যদি আগাম বন্যা না হয় তাহলে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রার চেয়েও বেশি হবে বলে কৃষিবিভাগ ও হাকালুকি পাড়ের কৃষকরা আাশাবাদী। ইতিমধ্যে প্রায় ৪-৫ দিন থেকে হাকালুকিতে বোরো ধান কাটাও শুরু হয়ে গেছে।
সরেজমিনে হাকালুকিতে কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, পানি সংকট কম থাকায় গত বছরের চেয়ে বেশি জমি চাষ করতে পেরেছেন। চলতি বছর শীতের প্রকোপ কম ও ঘন ঘন বৃষ্টি এবং সময় মত বীজ ও সার পাওয়ায় ফলন ভাল হয়েছে। এবছর হাকালুকিতে অন্যান্য ধানের চেয়ে বি-২৮ জাতের ধান খুব ভাল ফলন হয়েছে। এজাতের ধান প্রতি হেক্টরে ৪ টনের চেয়েও বেশি উৎপাদন হবে বলে কৃষকরা আশাবাদী। কৃষকরা জানান, তার ইতিমধ্যে ধান কাঠা শুরু করে দিয়েছেন। যদি ১৫-২০ দিনের মধ্যে আগাম বন্যা না হয় তাহলে তারা সুষ্টুভাবে ধান ঘরে তুলতে পারবেন।
কুলাউড়া কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিমল চন্দ্র দে জানান, হাকালুকি হাওরের কুলাউড়া অংশের এবছর মোট ৫হাজার ১২২ হেক্টর জমির মধ্যে চাষ হয়েছে ৪ হাজার ৮২৫ হেক্টর জমি, যেখান থেকে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৪ হাজার ৭৩৭ মেট্টিক টন। যেখানে গত বছরে চাষ হয়েছিল ৩ হাজার ৯৫০ হেক্টর এবং উৎপাদন হয়েছিল ১৬ হাজার ২৫০ মেট্টিক টন ধান। এবছর গত বছরের চেয়ে ৮৭৫ হেক্টর বেশি জমি চাষ হয়েছে যার ফলে এবছর ৮ হাজার ৪৮৭ মেট্টিক টনের চেয়েও বেশি ধান উৎপাদন হবে বলে আমরা আশাবাদী।