মিশরে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশি হাফিজ প্রথম

Hafiz -Jakariaসুরমা টাইমস ডেস্কঃ সম্প্রতি মিশরের কায়রোতে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশি হাফিজ মুহাম্মদ জাকারিয়া। সম্প্রতি অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় বিশ্বের প্রায় ৫০টি দেশের ক্ষুধে হাফিজরা অংশগ্রহণ করে। ওদের সবাইকে পেছনে ফেলে চ্যাম্পিয়ান হয়েছে ঢাকার যাত্রাবাড়ি তাহফিজুল কুরআন ওয়াস সুন্নাহ মাদরাসার ছাত্র মুহাম্মদ জাকারিয়া। তার এই সফলতা বাংলাদেশের জন্য বিরাট একটি অর্জন বলে মনে করেন বিশিষ্টজনরা।
হাফিজ জাকারিয়ার সাফল্যের যাত্রা শুরু হয় গত বছর বাংলাদেশের বেসরকারি টিভিচ্যানেল বাংলাভিশন আয়োজিত হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করার মধ্য দিয়ে। দেশের বাছাইকৃত প্রায় ত্রিশ হাজার হাফিজদের মধ্যে প্রথম স্থান অধিকার করে ৫লক্ষ টাকা পুরস্কার পেয়েছিল সে। হাফিজ জাকারিয়ার শিক্ষক হাফিজ কারী ওলিউর রহমান জানান, এর আগে হাফিজ জাকারিয়া কাতারের একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৪র্থ স্থান এবং জর্ডানের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৩য় স্থান অর্জন করেছিল। আর এ বছর মিশরের কায়রোতে ২১তম হিফজুল কুরআন প্রতিযোগিতার জন্য ইসলামিক ফাউণ্ডেশন কর্তৃক বাংলাদেশ থেকে বাছাইপর্বে সে প্রথম স্থান অধিকার করে মিশর প্রতিযোগিতার ইয়েস-কার্ড পায়। অবশেষে ২এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অ্যাঙ্গোলা, আলজেরিয়া, সেনেগাল, গ্যাবন, ক্যামেরুন, মরক্কো, নাইজার, চাঁদ, টোগো, তিউনিসিয়া, কমোরোস, মধ্য আফ্রিকা, দক্ষিণ আফ্রিকা, জিবুতি, ঘানা, গিনি, মাদাগাস্কার, মরিশাস, মোজাম্বিক, নাইজেরিয়াসহ বিশ্বের প্রায় ৫০টি দেশকে পেছনে ফেলে বাংলাদেশকে সাফল্যের চূড়ান্ত শিখরে নিয়ে যায়।
উল্লেখ্য: আন্তর্জাতিক কারী মাওলানা নাজমুল হাসান পরিচালিত ঢাকা যাত্রাবাড়ির ‘তাহফিজুল কুরআন ওয়াস সুন্নাহ মাদরাসার’ ক্ষুধে হাফিজরা দেশ-বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্যের ধারা অব্যাহত রেখেছে। কিছুদিন আগে একই মাদরাসার ছাত্র হাফিজ নাজমুস সাকিব সৌদি আরবে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিশ্বের ৭০টি দেশের মাঝে প্রথম স্থান অর্জন করে ৮০ হাজার সৌদি রিয়াল অর্জন করেছিল। কিন্তু সরকারিভাবে এসব হাফিজদের কোনো মূল্যায়ন না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন কারী নাজমুল হাসান। এক সাক্ষাৎকারে তিনি বলেন, কুরআন তেলাওয়াতে বাংলাদেশে যতটি পুরস্কার এসেছে অন্য কোনো দেশে আসেনি। বারবার বিশ্বচেম্পিয়ান হয়েছে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশে এর কোনো মূল্যায়ন নেই। এদের খোঁজ-খবর নেওয়ার জন্য তিনি দেশের জনসাধারণ ও বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান।