সংলাপের বিষয়ে স্পষ্ট জানতে চায় কানাডা : হিদার ক্রুডেন

hither crudenসুরমা টাইমস রিপোর্টঃ বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেন বলেছেন, সব দলের অংশগ্রহণে বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের পক্ষ থেকে সংলাপের বিষয়ে কি উদ্যোগ নেয়া হয়েছে- তা জানতে চায় কানাডা। তিনি বলেন, গত ৫ জানুয়ারির নির্বাচনে দেশের বড় একটি রাজনৈতিক দলসহ যেসব রাজনৈতিক দলগুলো নির্বাচন বর্জন করেছে তাদের সঙ্গে সংলাপের বিষয়ে সরকারের পরিকল্পনা কি তা জানতে চায় কানাডা সরকার।
মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেনের এক বৈঠকে তিনি পররাষ্ট্রমন্ত্রীর কাছে এসব কথা জানতে চান। হিদার ক্রুডেন বলেন, সব দলের অংশগ্রহণে বাংলাদেশের মানুষের কাছে একটি গ্রহণযোগ্য, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে সরকার যে আলোচনায় বসার কথা বলেছে তা নিয়ে তাদের পরবর্তী পরিকল্পনা কি? তা স্পষ্ট করে জানতে চায় কানাডা।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ সময় গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার স্বার্থে সংবিধানের পবিত্রতা রক্ষায় সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, অন্যান্য দেশের মতো বাংলাদেশেরও সমাজে শৃঙ্খলা ফিরিয়ে আনার নিজস্ব পদ্ধতি রয়েছে। রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ দেয়াসহ সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেয়ার বিষয়ে আন্তর্জাতিক সমপ্রদায় ও ক্রেতাদের তাদের অঙ্গীকার পূরণের আহ্বান জানালে কানাডিয়ান এই হাইকমিশনার বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্প খাতে সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য কানাডিয়ান সরকার আন্তর্জাতিক শ্রম সংস্থাকে ৮ মিলিয়ন কানাডিয়ান ডলার প্রদান করেছে।