শর্ত ভঙ্গের জন্য ইউরোপে চ্যানেল নাইন সম্প্রচার বন্ধ

imageলন্ডন প্রতিনিধিঃ লন্ডন থেকে সম্প্রচারিত বাংলা টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল নাইন‘ ব্রিটিশ র্টেলিকমিউনিকেশন নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষ অফকমের শর্তভঙ্গের কারনে সম্প্রচার স্থগিতের মুখোমুখি হয়েছে। সম্প্রচারের অনুমোদনের পর দীর্ঘদিন ধরে এ টেলিভিশন চ্যানেলটি নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের শর্ত মানছে না। বিজ্ঞাপন সম্প্রচার নীতিমালা লঙ্ঘনসহ সম্পচারের অনুমতির জন্য নির্দিষ্ট অর্থ ও পরিশোধ করতে পারছে না। এ বিষয়ে বারবার সতর্ক করার পর অফকম কর্তৃপক্ষ সাময়িকভাবে চ্যানেল নাইনের সম্প্রচার কন্ধ করার পাশাপাশি স্থায়ীভাবে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে।
>> লন্ডনভিত্তিক এশিয়ান বিনোদন সাময়িকী বিজ এশিয়ার একটি প্রতিবেদনে এ তথ্য জানা যায়। গত ২ জুন সাময়িকীটিতে রাজ বাধনের করা প্রতিবেদনে বাংলা বিনোদন মাধ্যম হিসেবে অনুমোদিত চ্যানেল নাইন সম্প্রচারের অনুমোদনের জন্য যে পরিমান অর্থ দেয়া দরকার তা দিতে পারছেনা বলে উল্লেখ করা হয়। এছাড়া বিজ্ঞাপন সম্প্রচারের নিয়ম না মেনে চ্যানেলটি অফকম এর নীতিমালা লঙ্ঘন করছে বলে পর্যবেক্ষনে পাওয়া যায়। এ বিষয়ে বারবার সতর্ক করার পরও চ্যানেল নাইন কর্তৃপক্ষ বিষয়টি উপেক্ষা করে। এ কারনেই চ্যানেলটির সম্প্রচার লাইসেন্স বাতিল করা হতে পারে বলে প্রতিবেদনে জানানো হয়।
>> উল্লেখ্য, ব্রিটিশ টেলিকমিউনিকেশন নিয়ন্দ্রনকারী কর্তৃপক্ষ ২০০৩ সালের ২৯ ডিসেম্বর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। দ্য অফিস কামউনিকেশন বা সংক্ষেপে অফকম নামে পরিচিত এ সংস্থাটি লন্ডনভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন, রেডিও সহ বিভিন্ন সম্প্রচার মাধ্যমের অনুমোদন দিয়ে থাকে। অফকম এর অনুমতি সাপেক্ষে বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেল নির্দিষ্ট অঙ্কের বার্ষিক চাদা পরিশোধ করে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করে।