ঢাকার অভিজিৎ হত্যা মামলায় সিলেটের মান্নান রাহী রিমান্ডে

Mannan Rahiসুরমা টাইমস ডেস্কঃ সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলার আসামি মান্নান ইয়াহিয়া ওরফে মান্নান রাহীকে লেখক অভিজিৎ রায় হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে আদালত। অভিজিৎ হত্যা মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক ফজলুর রহমান মঙ্গলবার রাহীকে ঢাকার আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন। শুনানি শেষে মহানগর হাকিম শামসুল আরেফিন পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
রাহীর পক্ষে আদালতে কোনো আইনজীবী ছিলেন না বলে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন শাখার উপপরিদর্শক মাহমুদুর রহমান জানান। তিনি বলেন, “এর আগে মান্নান রাহীকে সিলেটের অনন্ত বিজয় দাস হত্যা মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ওই মামলায় তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন।”
গত ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে জঙ্গি কায়দায় কুপিয়ে হত্যা করা হয়। এরপর তিন মাস না পেরোতেই ১২ মে সিলেটের সুবিদবাজারে নিজের বাসার সামনে একইভাবে খুন হন বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ। এরপর গত ২৮ অগাস্ট সিলেটের কানাইঘাট উপজেলা থেকে মান্নান রাহী ও তার ভাই মোহাইমিন নোমানকে গ্রেপ্তার করে পুলিশ।
২৪ বছর বয়সী রাহী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হলেও স্নাতক শেষ করার আগেই লেখাপড়া ছেড়ে দেন। পুলিশ তাকে ‘উগ্রবাদী অনলাইন অ্যাক্টিভিস্ট’ বলেছে। অনন্ত বিজয় দাশ ওই বিশ্ববিদ্যালয় থেকেই পাস করে ব্যাংকে কাজ করছিলেন। রাহীর আগে ফারাবীসহ মোট সাতজনকে অভিজিৎ হত্যা মামলায় পুলিশ জিজ্ঞাসাবাদ করেছে।