জামিনে মুক্ত প্রবীর শিকদার

Journalist_probir_sikderসুরমা টাইমস ডেস্কঃ তথ্য ও প্রযুক্তি আইনে গ্রেপ্তার হওয়া সাংবাদিক, অনলাইন নিউজ পোর্টাল উত্তরাধিকার-৭১ এর সম্পাদক প্রবীর শিকদার জামিনে মুক্তি পেয়েছেন। গতকাল তার জামিনের আবেদন মঞ্জুর করেন ফরিদপুর ১নং আমলী আদালতের বিচারক মো. হামিদুল ইসলাম। মঙ্গলবার তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। তবে এর পরদিনই তাকে আদালতে হাজির করা হয়। প্রবীর শিকদারের পক্ষে তার আইনজীবীরা জামিন প্রার্থনা করলে আদালত একজন আইনজীবীর জিম্মায় তাকে জামিন দেন।
প্রবীর শিকদারের পক্ষের আইনজীবী আলী আশরাফ নান্নু বলেন, আমরা আদালতকে প্রবীর শিকদারের মানবিক বিষয়টি বুঝাতে সক্ষম হয়েছি। প্রবীর শিকদার একজন শিক্ষক, সাংবাদিক ছাড়াও শহীদ পরিবারের সন্তান। সন্ত্রাসী হামলায় তার একটি পা নেই। তিনি বিভিন্ন রোগে আক্রান্ত। আদালত আমাদের কথায় সন্তুষ্ট হয়ে ৫ হাজার টাকা বেলবন্ডে একজন আইনজীবীর জিম্মায় তাকে জামিন দেন।
মামলার বাদী অ্যাডভোকেট স্বপন কুমার পালের আইনজীবী জাহিদ বেপারি জানান, প্রবীর শিকদারের তিনদিনের রিমান্ড হয়। পুলিশ জিজ্ঞাসাবাদ করে তাকে আদালতে হাজির করলে আদালত তাকে জামিন প্রদান করেন। এ বিষয়ে আমাদের কোন বক্তব্য নেই। অ্যাডভোকেট অনিমেষ রায় বলেন, অনিতা শিকদার আমার নিকট ও অ্যাডভোকেট স্বপন পাল ও জাহিদ ব্যাপারির নিকট সহযোগিতা চান। আমরা জেলার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে মোবাইলে তার সঙ্গে যোগাযোগ করিয়ে দিলে তিনি মন্ত্রীর নিকট প্রবীর শিকদারের ব্যাপারে আইনি সহায়তার অনুরোধ করেন। মন্ত্রী আমাদেরকে অনিতা শিকদারকে সহায়তার কথা বললে আমরা তার জামিনের ব্যাপারো কোন বিরোধিতা করিনি।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রবীর শিকদার শারীরিকভাবে অসুস্থ। তার স্ত্রী আমাকে বিষয়টি মানবিকভাবে দেখার অনুরোধ করেছিলেন। এ কারণে আমি আইনজীবীদের পরামর্শ দিয়েছি, প্রবীরের পক্ষে জামিনের আবেদন করা হলে মানবিক কারণে তার যেন বিরোধিতা না করা হয়।
জামিন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন প্রবীর শিকদারের স্ত্রী অনিতা রানী শিকদার। তিনি বলেন, প্রবীর শিকদারের জামিন হওয়ায় আমরা খুশি। আমি আমার স্বামীর জন্য সকলের কাছে দোয়া চাই।
এদিকে, বেলা পৌনে দুইটার দিকে ফরিদপুর কারাগার থেকে মুক্তি পান সাংবাদিক প্রবীর শিকদার। জেলগেটে প্রবীর শিকদার তার প্রতিক্রিয়ায় বলেন, আমার মুক্তির জন্য যারা আন্দোলন করেছেন তাদের সকলকে আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। তিনি বলেন, আমার মুক্তির জন্য সাংবাদিকরা যে ভূমিকা রখেছেন তা আমি সারা জীবন মনে রাখবো।
রোববার রাতে প্রবীর শিকদারকে ঢাকা থেকে আটক করে গোয়েন্দা পুলিশ। পরে তাকে ফরিদপুরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।