বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে রাশিয়া

BD-Rasia20160303110238 ডেস্ক রিপোর্ট :: বাংলাদেশের বিভিন্ন ধরনের উন্নয়নে রাশিয়া সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির বিদায়ী রাষ্ট্রদূত আলেকজান্দার এ নিকোলায়েভ। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে এসে এ কথা জানান তিনি।
রাষ্ট্রদূত তার চার বছর দায়িত্বপালনের সময় বাংলাদেশ-রাশিয়া সম্পর্ক এগিয়েছে উল্লেখ করে বলেন, ২০১৩ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর রাশিয়া সফর দুদেশের সস্পর্কে নতুন মাত্রা যোগ করেছে।
বাংলাদেশ-রাশিয়ার সম্পর্ক ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন রাষ্ট্রদুত। এসময় তিনি পারস্পরিক সাংস্কৃতিক সহযোগিতা আরো বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

পাশাপাশি বাণিজ্য, অর্থনীতি, বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতার বিষয়ে প্রস্তাবিত আন্তঃসরকার কমিশনের ওপরও গুরুত্বারোপ করেন। সাক্ষাতে প্রধানমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধে রাশিয়ার ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশ গঠনে রাশিয়ার ভূমিকা বিশেষ করে চট্টগ্রাম বন্দরকে মাইনমুক্ত করার কথাও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন তিনি।
এ সহযোগিতার জন্য রাশিয়ার জনগণের প্রতি বাংলাদেশের জনগণের শ্রদ্ধার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে যারা আমাদের পাশে ছিলেন তাদের সবসময় আমরা স্মরণ করি। দুদেশের পারস্পরিক সম্পর্ক অব্যাহত রাখা ও নতুন উচ্চতায় নিয়ে যাওয়া যেতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ ও রাশিয়ার পারস্পরিক বাণিজ্য বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেন শেখ হাসিনা। তবে দ্বি-পাক্ষিক বাণিজ্য আরো বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে বলেও মনে করেন তিনি।

রূপপুর পারমাণবিক নির্মাণে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। রাষ্ট্রদূতের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।