জি কে গউছকে কেন জামিন নয়, জানতে চেয়েছে হাইকোর্ট

GK Gousডেস্ক রিপোর্টঃ সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় হবিগঞ্জ পৌরসভার মেয়র ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জি কে গউছকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
বিচারপতি ফরিদ আহাম্মদ ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ রোববার এ রুল জারি করেন।
আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী কেএম মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির।
আদেশের পর মাসুদ রানা সাংবাদিকদের বলেন, ‘কিবরিয়া হত্যার ঘটনার সময় জি কে গউছ হজে ছিলেন। এরপরও আভিযোগপত্রে তার নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। বিষয়টি উপস্থাপন করা হলে আদালত রুল জারি করেছেন।’
তিনি জানান, মামলাটি এখন সিলেট দ্রুত বিচার আদালতে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।
২০০৫ সালের ২৭ জানুয়ারি বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে হবিগঞ্জ সদরের বৈদ্যেরবাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন শাহ এএমএস কিবরিয়া। পরে ঢাকা নেওয়ার পথে মৃত্যু হয় আওয়ামী লীগের এই নেতার। এ ঘটনায় সদর থানায় হত্যা ও বিস্ফোরক আইনে তখন দুটি মামলা করা হয়।
এর পর হত্যা মামলায় পুলিশের দেওয়া অভিযোগপত্রে (চার্জশিট) জি কে গউছের নাম এলে ২০১৪ সালের ২১ ডিসেম্বর বিচারিক আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওই পরোয়ানা জারির পর একই বছরের ২৬ ডিসেম্বর গউছ আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। বিচারিক আদালতে জামিন নামঞ্জুর হলে তিনি হাইকোর্টে জামিনের আবেদন করেন।