আজ ফর্মে ফিরবেন সাকিব!

Sakib-al-hasan20160226114459ক্রীড়া প্রতিবেদক :: দুঃসময় কাটছেই না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। বাংলাদেশ দলের অপরিহার্য সদস্য। তার ব্যাটিং-বোলিং এমনকি ফিল্ডিং ছিল অন্য সবার জন্য জ্বলন্ত উদাহরণ। একেবারে সামনে থেকে দলকে নেতৃত্ব দিতেন তিনি তিন ডিপার্টমেন্টেই। কিংবা যেদিন বল হাতে পারতেন না, সেদিন ব্যাট হাতে পুষিয়ে দিতেন। যেদিন ব্যাট হাতে পারতেন না, সেদিন বল হাতে হয়ে উঠতেন দুরন্ত। পাশাপাশি তার ফিল্ডিং ছিল বিশ্বমানের। কোন ক্যাচ ছুটে যাওয়া, কিংবা তাকে ফাঁকি দিয়ে কোন বল ছলে যাওয়া ছিল যেন অসম্ভব!

সেই সাকিব আল হাসান যেন হঠাৎ করেই হারিয়ে যেতে বসেছেন। ব্যাটে-বলে সমানতালে ফর্মহীনতায় ভুগছেন। ফিল্ডিংয়েও যাচ্ছেতাই। তার হাত ফসকে যাচ্ছে বল। সর্বশেষ ভারতের বিপক্ষে ম্যাচটিতেও তিনি ছিলেন নিষ্প্রভ। বিশেষ করে রোহিত শর্মার যে ক্যাচটি তিনি মিস করেছেন, সেটি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে সাকিব। ২১ রানে থাকা রোহিতের ক্যাচটি মিস না হলে ম্যাচের ফল ভিন্নও হতে পারতো। সেই রোহিত শেষ পর্যন্ত করেছিলেন ৮৩ রান।

জিম্বাবুয়ে সিরিজ থেকেই অফ ফর্মের ঘূর্নাবর্তে পড়ে হাঁস-ফাস করছেন সাকিব। জিম্বাবুয়ে সিরিজের চার ম্যাচ থেকে সাকিব সংগ্র করেছিলেন ৫৭ রান। যদিও প্রথম দুই ম্যাচে ছিলেন অপরাজিত। উইকেট নিয়েছিলেন ৫টি। তার আগে বিপিএলে রংপুর রাইডার্সের অধিনায়ক হিসেবে বল হাতে ছিলেন উজ্জ্বল। নিয়েছিলেন ১১ ম্যাচে ১৮ উইকেট। কিন্তু, ব্যাট হাতে ছিলেন নিষ্প্রভ। করেছিলেন মাত্র ১৩৬ রান।

এরপর সাকিবের অভিযান পাকিস্তান সুপার লিগে (পিএসএল)। আরব আমিরাতের বুকে পিএসএলে সাকিবের শুরুটা হয়েছিল দুর্দান্ত। প্রথম ম্যাচেই ৩২ বলে হাফ সেঞ্চুরি করে হয়েছিলেন ম্যাচ সেরা। কিন্তু এরপরই হারিয়ে গিয়েছেন তিনি। পিএসএলে এরপর আরও ৭ ম্যাচ খেলেছেন তিনি। এই সাত ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৭৫ রান। আর পুরো টুর্নামেন্টে ৮ ম্যাচে তিনি নিতে পেরেছেন মোটে ৩ উইকেট।

এমন বাজে ফর্মের কারণে বাংলাদেশে ফেরার পর নিজের ক্রিকেটগুরু সালাউদ্দিনের শরনাপন্নও হয়েছিলেন তিনি। কয়েকঘণ্টার সেশন কাটানোর পর ভেবেছিলেন এশিয়া কাপে ভারতের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ দিয়ে ফর্মে ফিরতে পারবেন। কিন্তু ফর্মে ফেরা তো দুরে থাক, ৮ বল খেলে ৩ রান করে রানআউট হয়ে গিয়েছিলেন সাকিব। এই রান আউটটা কিন্তু পুরোপুরি নিজের ভুলেই। এছাড়া বল হাতে শুধুমাত্র যুবরাজ সিংয়ের উইকেটটা নিতে পেরেছিলেন তিনি।

সবচেয়ে বড় কথা রোহিত শর্মার ক্যাচটা ফেলে দিয়ে পুরো ম্যাচটাই নিজেদের হাত থেকে ফেলে দেন সাকিব। সবাই মনে করছে, ওই ক্যাচ মিসই ম্যাচের গতি পরিবর্তণ করে দিয়েছিল। যদিও অধিনায়ক মাশরাফি আগলে রাখার চেষ্টা করেছেন সাকিবকে। কিন্তু সেটা কতটুকু! সাকিব যদি ফর্মে ফিরতে না পারেন, তাহলে যতই আগলে রাখার চেষ্টা করুন মাশরাফি, পারবেন না তিনি।

শেষ পর্যন্ত পারবেন কি সাকিব ফর্মে ফিরতে! আরব আমিরাতের বিপক্ষে দারুন সুযোগ তার সামনে। প্রতিপক্ষ যেমনই হোক, এই ম্যাচে ভালো কিছু করতে পারলে তাতে দারুন আত্মবিশ্বাসই ফিরে পাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। দেশের ক্রিকেট ভক্তরাও চান, এই ম্যাচ দিয়ে ফর্মে ফিরুক তাদের প্রিয় তারকা সাকিব আল হাসান!