নবীগঞ্জে ডাকাত আতংক : মসজিদে মাইকিং করে ডাকাতি ব্যর্থ করে দিয়েছে জনতা

ডাকাতি প্রতিরোধে রাত জেগে পাহারা

Dakatiনবীগঞ্জ প্রতিনিধি: ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নে কয়েকটি গ্রামে ডাকাত আতংক বিরাজ করছে। গত বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে উপজেলার মজলিশপুর গ্রামে লন্ডন প্রবাসীর বাড়িতে মুখোশধারী ডাকাতদল হানা দেয়। ডাকাত দলের উপস্থিতি টের পেয়ে বাড়ির লোকজন মোবাইল ফোনের মাধ্যমে মজলিশপুরসহ ভবানিপুর, শেরপুর, পারকুল ও দীঘর ব্রহ্মণগ্রাম মসজিদের মাইকে জানিয়ে দেওয়া হয়। শুরু হয় আতংক ও ডাকাতি প্রতিরুধের পালা।
এর দুইদিন পূর্বে (৩ ফেব্রুয়ারি) দিবাগত গভীর রাতে একই ইউনিয়নের পারকুল গ্রামের আহাদ মিয়ার বাড়িতে ডাকাতদল হানা দেয়। এসময় গৃতকর্তার ভাই বাছিত মিয়া (৪০) ডাকাত দলকে প্রতিরোধের চেষ্টা করলে তাকে তুলে নিয়ে মারপিট করে আধামরা অবস্থায় নির্জন ধানী জমিতে ফেলে যায়। পরে তাকে হাত-পা বাঁধা আশংকাজনক অবস্থায় উদ্ধার করে মৌলভীবাজার আধুনিক সদর হাসপালে প্রেরণ করেন।
ঘন ঘন ডাকাতির ঘটনায় ঐ এলাকায় রাত জেগে পাহারা দিতে শুরু করেছেন ভূক্তভোগী এলাকাবাসী।
স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে উপজেলার মজলিশপুর গ্রামের লন্ডন প্রবাসী হাজী রুস্তুম আলীর বাড়িতে মুখোশধারী দূর্ধষ ডাকাতদল হানা দেয়। ডাকাতদল বাড়িতে প্রবেশ করে দরজা ভাঙ্গার চেষ্টা করলে শব্দ শোনে ঘরের ভেতরে থাকা লোকজন দরজা খুলতেই ডাকাদল ঘরে প্রবেশ করে প্রথমেই ছালিক মিয়া (৪৪) ও টেন্ডু (২৩) নামের দুই পাহারাদারকে রশ্মী দিয়ে বেঁধে একটি নির্জন কক্ষে আটকিয়ে রাখে। এসময় বাড়িতে ফাকা গুলির শব্দ শোনা গেছে। এদিকে মসজিদের মাইকে মাইকিং শোনে গ্রামবাসী দেশিয় অস্ত্র শস্ত্র নিয়ে ঐ বাড়িতে আসলে ডাকাতদল পালিয়ে যায়। যাওয়ার সময় ডাকাতদল ২টি দামী মোবাইল ফোন নিয়ে গেছে বলে জানিয়েছেন গৃহকর্তার ছেলে।
ঘটনার খবর পেয়ে ইনাতগঞ্জ ফাড়ির ইনচার্জ এসআই ধর্মজিত সিনহার নেতৃত্বে একদল পুলিশ শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে চালকসহ একটি ফিকআপ ভ্যান পরিত্যক্ত অবস্থায় আটক করে থানা নিয়ে যান। এলাকাবাসীর দাবী ঐ পিকআপ ভ্যান ডাকাতির কাজে ব্যবহৃত হচ্ছিল।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল বাতেন খান জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। একটি পিকআপ ভ্যান আটক করা হয়েছে। তার বিরুদ্ধে বাদীর নির্দিষ্ট কোন অভিযোগ না থাকায় ১৫৪ ধারায় কোর্টে চালান করা হবে। এ ব্যাপারে গৃহ কর্তার ছেলে নবীগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন।