মেলায় লুৎফুরের ২টি ছড়ার বই

12662580_1714729538742326_4498974416219289343_nমাসিক মুকুল সম্পাদক, ছড়াকার লুৎফুর রহমানের দুটি ছড়ার বই প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। একটি ভালবাসার অণুছড়ার অন্যটি শিশুতোষ ছড়া। ভালবাসার অণুছড়া ‘ভালবাসা ডটকম’ বের করেছে ঢাকার জুঁই প্রকাশ (আজিজ ইবনে গণি) এবং শিশুতোষ ছড়া ‘বর্ণমালার ছড়া’ বের করেছে বাংলাদেশ সোস্যাল ক্লাব, দুবাই। বইদুটো মেলায় লিটলম্যাগ কর্ণার, ম্যাগনাম ও প্রতিভা প্রকাশ এর স্টলে পাওয়া যাবে।

এর আগে লুৎফুরের মোট ৪টি ছড়ার বই বের হয়েছে। রোমাণ্টিক ছড়াগ্রন্থ ‘স্বপ্নবালিকা’ (২০১১), সিলেটী আঞ্চলিক ভাষার ‘সুরমা ফারর ছড়া’ (২০১৩), লাল-সবুজের ছড়া, বিয়ানীবাজারে গড়া (২০১৩) সমকালিন ছড়াগ্রন্থ ‘তেলমারো’ (২০১৪)। এছাড়া ২০১৫ সালে ‘আমিরাতের পথে-ঘাটে’ নামে একটি ভ্রমণগ্রন্থ বের হয়।

লুৎফুর মুক্তিযুদ্ধের ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে দিতে অনলস কাজ করছেন। তার “লাল-সবুজের ছড়া’ সিরিজের দ্বিতীয় বই “লাল-সবুজের ছড়া: সিলেট থেকে’ আসছে ২০১৭ তে। একাত্তরের গণহত্যার ইতিহাস নিয়ে বাংলা সাহিত্যে তিনিই প্রথম এ বই প্রকাশ করেছেন। এর আগে বিয়ানীবাজারের গণহত্যা নিয়ে লেখা ছড়ার বইয়ের জন্য ঢাকা থেকে ‘শহীদ বুদ্ধিজীবী পদক’ লাভ করেছেন। লুৎফুর সিলেটের বিয়ানীবাজার নিদনপুরের সন্তান। তিনি দুবাইতে বাস করেন। সেখান থেকে তার সম্পাদনায় প্রকাশিত হচ্ছে মাসিক মুকুল।