শাবিতে র‌্যাগিংয়ের নামে যৌন হয়রানির ঘটনায় ৫ শিক্ষার্থী বহিষ্কার

sustডেস্ক রিপোর্টঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের নামে যৌন হয়রানির ঘটনায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা হলেন- বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মোশাররফ হোসেন রাজু, সমাজকর্ম বিভাগের অসীম বিশ্বাস, গণিত বিভাগের নজরুল ইসলাম রাকিব, মোশাররফ হোসেন এবং মাহমুদুল হক। রোববার এ তথ্য নিশ্চিত করেছেন শাবি প্রক্টর প্রফেসর ড. কামরুজ্জামন চৌধুরী।
তিনি বলেন, র‌্যাগিংয়ের নামে ছাত্রীকে যৌন হয়রানি এবং এনিয়ে সিনিয়রদের মারধরের ঘটনায় ওই শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। শাবি ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূইয়া বলেন, প্রক্টোরিয়াল বডির সুপারিশের ভিত্তিতে প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়েছে।
উল্লেখ্য, বৃহস্পতিবার শাবিতে গণিত বিভাগের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের কতিপয় ছাত্রের র‌্যাগিংয়ে একই বিভাগের এক ছাত্রী অজ্ঞান হয়ে পড়েন। পরে এঘটনার প্রতিবাদ করায় এনিয়ে ক্যাম্পাসে ছাত্রদের দুইপক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে।
এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল কমিটি র‌্যাগিংয়ের সঙ্গে জড়িতদের বহিষ্কারের জন্য ডিসিপ্লিনারি কমিটির কাছে সুপারিশ করেছে।
এছাড়া এঘটনায় একটি ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি হয়েছে। কমিটিকে ৩ কার্যদিবসের মধ্যে রিপোর্ট প্রদান করার কথ বলা হয়েছে। প্রত্যক্ষদর্শীদের সূত্রমতে র‌্যাগিংয়ের ঘটনায় জড়িতরা হলেন গণিত বিভাগের রাকিব, মোশারফ, মাহমুদ ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের রাজু।