জুড়ীতে বন্য হাতির আক্রমণে শ্রমিক নিহত, অফিস ছেড়ে পালিয়েছেন বনকর্মীরা

elephantডেস্ক রিপোর্টঃ মৌলভীবজারে বন্য হাতির আক্রমণে এক বাঁশ শ্রমিকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে জেলার জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পাথারিয়া ধলছড়ি বাঁশ মহালে।

বাঁশ মহাল শ্রমিক একই ইউনিয়নের জামকান্দি গ্রামের মৃত ইউসুফ আলীর পুত্র মো: গিয়াস উদ্দিন (৪৫)বলে স্থানীয় বাসিন্দারা নিশ্চিত করেছেন।

শনিবার (৩০ জানুয়ারি) দুপুরের দিকে এই দুর্ঘটনাটি ঘটে।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায় প্রতিদিনের মত জামকান্দি গ্রামের মো: গিয়াস উদ্দিন পাথারিয়া পাহাড়ের বাঁশ মহালে বাঁশ কাটতে গেলে এক পর্যায়ে পেছন থেকে একদল বন্য হাতি আক্রমণ চালায়। তার সাথে থাকা অন্য লোকজন পালিয়ে আসতে সক্ষম হলেও তিনি আটকা পড়েন। এসময় বন্য হাতির আক্রমণে গিয়াস উদ্দিন ঘটনাস্থলেই মারা যান।

পরে স্থানীয় লোক মারফত খবর পেয়ে জুড়ী থানা পুলিশ সন্ধ্যায় ঘটনাস্থল থেকে তার লাশ উদ্ধার করে থানা নিয়ে আসে এবং পরে ময়নাতদন্তের জন্য রাতে লাশ মৌলভীবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়।

নিহত গিয়াস উদ্দিনের ২ ছেলে ও মেয়ে রয়েছে। তার মৃত্যুতে স্থানীয় লোকজনের মধ্যে বন্য হাতির আক্রমণের ভীতি সঞ্চার হয়েছে। এলাকার স্থানীয় বাসিন্দারা বন্য হাতির আক্রমণের ভয়ে উৎকণ্ঠায় রয়েছেন।

গ্রামবাসীরা জানান, প্রায় সময়ই ওই এলাকায় ভারতীয় বন্য হাতি দল বেধে তাদের খাবার সংগ্রহ করতে ঘুরা ফেরা করে। বন্য হাতি গুলি পাহাড়ি এলাকা ছেড়ে লোকালয়ে এসেও নানা ভাবে তাদের ক্ষতিকরে । বন্য হাতির দল তাদের ক্ষেতের ফসল ও মানুষের উপর হামলা চালায়। বন্য হাতি দলের এমন উপদ্রবে তারা ভয় ভীতির মধ্যে দিন কাটাচ্ছেন।

জুড়ী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হামিদুর রহমান সিদ্দিকী শনিবার রাত ৯টায় বন্য হাতির আক্রমণে বাঁশ শ্রমিক গিয়াস উদ্দিনের মৃত্যুর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

সুমনবাগ বিটের ফরেষ্টার হেলাল উদ্দিন জানান , শনিবার দুপুরে গভীর জঙ্গল থেকে ৭টি জঙ্গি হাতি বনের লোকালয়ের কাছাকাছি চলে আসে। হাতিগুলো সন্ধ্যা থেকে বড়লেখা রেঞ্জের সমনবাগ বিট অফিসের সামনে আছে। ভয়ে বন অফিস ফেলে তারা অন্যত্র আশ্রয় নিয়েছেন।