নিউইয়র্কে ২০, ২১ ও ২২ মে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫ বছর পূর্তি উৎসব

নিউইয়র্কে আন্তর্জাতিক বই মেলা নিয়ে আলোচনায় উপস্থিত ব্যক্তিবর্গ। ছবি- এনা।
নিউইয়র্কে আন্তর্জাতিক বই মেলা নিয়ে আলোচনায় উপস্থিত ব্যক্তিবর্গ। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: নিউইয়র্কে আগামী ২০, ২১ ও ২২ মে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত হচ্ছে। গত ১১ জানুযারি সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫ বছর পূর্তি উৎসবের প্রস্তুতি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নাট্যজন জামালউদ্দীন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০১৬ সালের আহ্বায়ক হাসান ফেরদৌসসহ নিউইয়র্কে বসবাসরত উল্লেখযোগ্য সংখ্যক শিল্পী-লেখক-সাহিত্যিক-সাংবাদিক ও বইমেলার কর্মীদের অংশ্রগহণে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।
আহ্বায়ক হাসান ফেরদৌস বইমেলার সর্বশেষ অবস্থা তুলে ধরে বিভিন্ন বিষয়ের ওপর আরোকপাত করেন। মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি বিশ্বজিত সাহা তার বক্তব্যে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫ বছরের অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার জন্য বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন। সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এরমধ্যে সউদ চৌধুরী, নিনি ওয়াহেদ ও বিশ্বজিত সাহার ওপর ন্যস্ত
করা হয় অনুষ্ঠান পরিচালনা কমিটি করার জন্য। ডা. জিয়াউদ্দীন আহমদকে আহ্বায়ক করে হাসান ফেরদৌস, তানভীর রাব্বানী, ডানা ইসলাম ও বিশ্বজিত সাহাকে সদস্য করে গঠিত হয় অর্থ কমিটি। বইমেলা উদযাপনের জন্য একটি পূর্ণাঙ্গ কমিটির করার দায়িত্ব দেয়া হয় নিনি ওয়াহেদকে। ২৫ বছর উপলক্ষে প্রকাশিতব্য স্মারকগ্রন্থের জন্য দায়িত্ব দেয়া হয় আদনান সৈয়দকে।
উপদেষ্টা পরিষদে থাকছেন মুহম্মদ ফজলুর রহমান, কৌশিক আহমেদ ও ফাহিম রেজা নূর। বইমেলার তারিখ নির্ধারিত হয়েছে ২০, ২১ ও ২২ মে, ২০১৬, নিউইয়র্কের জ্যাকসন হাইটসে। ২০১৬ সালের বইমেলার জন্য একটি পৃথক ব্যাংক একাউন্ট করার সিদ্ধান্ত গৃহীত হয়। আহ্বায়ক, কোষাধ্যক্ষ এবং সাধারণ সম্পাদক তিনজনের যেকোন দুজন চেক স্বাক্ষরের দায়িত্বে থাকবেন বলেও প্রস্তাবনা পাশ হয়। এছাড়া আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫ বছরের অনুষ্ঠানের উদ্বোধন করার জন্য অতিথিদের নাম উত্থাপিত হয়। এছাড়া উৎসবের থিম নিযে আলোচনা হয়। লেখক ও ঠিকানার সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান ‘বাংলার বিশ্বায়ন’ থিম রাখার প্রস্তাবনা করেন। বিষয়টি পরবর্তী সভায় চূড়ান্ত করার বিষয়ে আলোকপাত করা হয়। এদিনের সভায় বিবিন্ন বিষযে আলোকপাত করেন আদনান সৈয়দ, গোপন সাহা, কাজী আতিক, কৌশিক আহমেদ, রফিকুল ইসলাম, মনজুর আহমেদ, মুহম্মদ ফজলুর রহমান, হুসনে আরা, মিলি সুলতানা, শুভ্রা গোস্বামী, ওবায়েদুল্লা মামুন, ডানা ইসলাম, ফাহিম রেজা নূও, তানভীর রাব্বানী, মুরাদ আকাশ, মোমারররফ হোসেন, কাজী রাহাত, সাবিনা হাই উর্বি, রানু ফেরদৌস, হাসান পেরদৌস, জামালউদ্দিন হোসেন, বিশ্বজিত সাহা, সেমন্তী ওয়াহেদ ও নিনি ওয়াহেদ।