দ্রুত এগিয়ে চলছে রিকাবীবাজার-মীরের ময়দান সড়কের কাজ

14443ডেস্ক রিপোর্টঃ সিলেট সিটি কর্পোরেশনের এলাকার রিকাবীবাজার-মীরের ময়দান সড়ক প্রশস্তকরণ, ডিভাইডার নির্মাণ এবং ইলেকট্রিক পোল নির্মাণ কাজ দ্রুত গতিতে চলছে।
বিগত বছরের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। আগামী দুই মাসের মধ্যে এই প্রকল্পের কাজ পুরোপুরি সম্পন্ন হবে আশাবাদ ব্যক্ত করেছেন সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।
রোববার (৩ জানুয়ারি) সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব এই প্রকল্পের কাজ সরেজমিন পরিদর্শনে যান। এসময় তিনি কাজের বর্তমান অবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে সংশ্লিষ্ট ঠিকাদারের সাথেও কথা বলেন।
রিকাবীবাজার-মীরের ময়দানমুখী সড়কটিতে সিলেট মহানগরীর মধ্যে একটি আকর্ষণীয় ও সৌন্দর্যমন্ডিত সড়কে রূপ দেওয়ার পরিকল্পনা আছে জানিয়ে এসময় প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, ‘এই সড়কটি অতীতে সর্বোচ্চ ২৫ ফুট প্রশস্ত ছিল। কিন্তু বর্তমান প্রকল্পটির কাজ বাস্তবায়নের পর এই রাস্তার প্রশস্ততা হবে ৫০ ফুট।
শুধু প্রশস্ততা বৃদ্ধি নয়, এই সড়কটিকে যাতে নান্দনিক সৌন্দর্যে রূপ দেওয়া যায় সেজন্য ডিভাইডার নির্মাণ সহ বৃক্ষরাজি দিয়ে সাজানোর পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।’
বর্তমানে রিকাবীবাজার পয়েন্ট থেকে উত্তর দিকে ৩১০ মিটার পর্যন্ত প্রশস্ত হবে জানিয়ে এনামুল হাবীব জানান, ‘এই প্রকল্পের কাজ বাস্তবায়নের পর সংশ্লিষ্ট সকলের সহযোগিতা ও পরামর্শ নিয়ে এই রাস্তাটি সাগরদিঘীরপাড় পর্যন্ত প্রশস্ত করার পরিকল্পনা সিটি কর্পোরেশনের রয়েছে।’
চলমান প্রকল্পে সড়ক প্রশস্তকরণ, ডিভাইডার নির্মাণ এবং ইলেকট্রিক পোল নির্মাণে সব মিলিয়ে ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয় হচ্ছে-জানালেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান।
তিনি জানান, ‘মাননীয় অর্থমন্ত্রী উদ্বোধন করার পর থেকেই দ্রুত গতিতে এই প্রকল্পের নির্মাণ কাজ চলছে। ইতোমধ্যে এই সড়ক প্রশস্ত করণের জন্য দুই পাশ বর্ধিত করার কাজ শেষ হয়েছে। বর্তমানে সড়কজুড়ে ২৬০ মিটার দৈর্ঘ্যের ডিভাইডার নির্মাণকাজ চলছে।’ আগামী দুই মাসের মধ্যেই শেষধাপের কাজ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পরিদর্শনকালে সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) শামসুল হকসহ কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।