কমলগঞ্জে মনিপুরীদের নিঙোলপালী উৎসব উদযাপিত

Pic---Ningolpali Utsobবিশ্বজিৎ রায়,কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে মৈ তৈ মণিপুরীদের অংশগ্রহণে নিঙোলপালী ও দ্যা গঙ্গানগর ড্রামা এসোসিয়েশন এর আয়োজনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত বৃহষ্পতিবার (১৯ নভেম্বর) রাত ৮টায় কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের গঙ্গানগর শ্রীশ্রী গৌরাঙ্গ মন্ডপ প্রাঙ্গনে এই অনুষ্ঠান শুরু হয়ে গভীর রাত পর্যন্ত চলে। অনুষ্ঠানে মণিপুরী নারী-পুরুষ সহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিপুল সংখ্যক লোক উপস্থিত ছিলেন।
গঙ্গানগর গ্রামের প্রবীন মুরব্বী কামিনী সিংহের সভাপতিত্বে ও সুজানা সিন্হার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। অনুষ্ঠানে অতিথিদের ফুলের তোড়া ও উত্তরীয় প্রদানর্ শেষে অনুষ্ঠিত হয় মণিপুরী যুবক-যুবতীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গভীর রাত পর্যন্ত মণিপুরী নারী-পুরুষ সহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিপুল সংখ্যক লোক সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
স্থানীয়রা জানান, কমলগঞ্জ উপজেলার পিছিয়ে পড়া এক জনপদ হচ্ছে গঙ্গানগর গ্রাম। মণিপুরী অধ্যুষিত এই গ্রামের অধিকাংশ লোকই শিক্ষিত। কিন্তু দীর্ঘদিনেও এই গ্রামের কোন উন্নয়ন হয়নি। বিশেষ করে বিদ্যুৎ ও রাস্তাঘাটের সমস্যা বেশি।