ঐক্যবদ্ধ ভাবে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সংখ্যালঘু ও আদিবাসী মহাসমাবেশ সফলের আহবান

হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে বক্তারা

Subrata Chowdhuryহিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সিলেট বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সুপ্রিম কোর্টের আইনজীবি ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা সুব্রত চৌধুরী বলেন, বাহাত্তরের সংবিধান পূঃন প্রতিষ্ঠার জন্য এ দেশের জাতীয় ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। এই আন্দোলন শুধু সংখ্যালঘু সম্প্রদায় নয় বাঙ্গালীর অসাম্প্রদায়িক চেতনার বিশ্বাসী সকল মানুষের দাবি। তিনি বলেন, এ দেশের সংখ্যালঘু সম্প্রদায় দাবি আদায়ের জন্য আন্দোলন করে সমাবেশ করে নিজেদের দাবি নির্যাতন সহ্যকরে কিন্তু এই দিনের জন্য আমরা মুক্তি সংগ্রামে ঝাপিয়ে পরেনি। অর্পিত সম্পত্তি আইন সম্পর্কে তিনি বলেন, অবৈধভাবে ফায়দা নেওয়ার জন্য এই আইনের প্রয়োগ হচ্ছে। বর্তমান সরকারের প্রধান মন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছা থাকলেও বিভিন্ন পর্যায়ের প্রসাশনিক কর্মকর্তার দূর্নিতীর আশ্রয় নিয়ে ভুক্তভোগিদের হয়রানি করছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে হবে নতুবা বৃহত্তর আন্দোলনে যেতে হবে। তিনি বিশেষ করে শুধুমাত্র অর্পিত মামলা নিস্পত্তির জন্য এবং রায় পাওয়ার পরও হয়রানি বন্ধে সরকারে প্রতি আহবান জানান। তিনি সিলেটের গোপাল টিলা রক্ষায় ও ধর্মীয় সম্পত্তি রক্ষায় প্রসাশনের প্রতি দাবি জানান। প্রধান অতিথির বক্তব্যে তিনি আগামী ২৭ নভেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে দলে দলে যোগদান করে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে জাতিগত ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসি সম্প্রদায়ের প্রতি আহবান জানান। তিনি বলেন এই মহাসমাবেশের মধ্য দিয়ে সম অধিকার ও সম মর্যাদা প্রতিষ্ঠায় সংগ্রামে আমাদের সফল হতে হবে।
গতকাল ৩০ অক্টোবর শুক্রবার সকাল ১১ টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সিলেট বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে সভাপতিত্ব করেন সিলেট বিভাগীয় সমন্বয়কারী ও জেলা কমিটির সভাপতি শিক্ষাবীদ বিরাজ মাধব চক্রবর্তী, বিশেষ অতিথি হিসেবে প্রতিনিধি সম্মেলনে বক্তব্য রাখেন ঐক্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মনিন্দ্র কুমার নাথ, ঐক্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধরণ সম্পাদক ও ছাত্র যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি নির্মল কুমার চাটার্জী।
সিলেট জেলা কমিটির সম্পাদক অসিত ভট্টাচার্য্য ও যগ্ম সাধারণ সম্পাদক এড. বিজয় কৃষ্ণ বিশ্বাস এর পরিচালনায় সভায় সিলেট বিভাগের চারটি জেলা ও মহানগর ইউনিট সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়াও তৃণমূল প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রতিনিধি সম্মেলনে মঞ্চে উপস্থিত ছিলেন ঐক্য পরিষদ সিলেট জেলা কমিটির কো-চেয়ারম্যান মি: রামেন্দ্র বড়–য়া, মহানগর কমিটির কো-চেয়ারম্যান ডিকন নিঝুম সাংমা, সিলেট জেলা পূজাউদয্াপন পরিষদের সভাপতি এড. নিরঞ্জন কুমার দে, সাধারণ সম্পাদক অধ্যাপক রজত কান্তি ভট্টাচার্য্য, মহানগর সভাপতি এড. বিমান চন্দ্র দাশ, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সিলেট মহানগরের ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রদিপ কুমার দেব, ঐক্য পরিষদ হাবিগঞ্জ জেলা সভাপতি এড. রঞ্জিত কুমার দত্ত, সুনামগঞ্জ জেলা সভাপতি দীপক চন্দ্র ঘোষ, পূজা পরিষদ সুনামগঞ্জ সভাপতি মনোবীর রায়, ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহযোগী সম্পাদক মলয় পুরকায়স্থ, ছাত্র যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি অরুন দেব নাথ সাগর, যুগ্ম সম্পাদক এড. বিভবষু গোস্বামী বাপ্পা, জেলা সভাপতি এড. রঞ্জন ঘোষ, মহানগর সভাপতি শান্ত দেব, জেলা সাধারণ সম্পাদক ধনঞ্জয় দাস ধুন, মহানগরের সাধারণ সম্পাদক রতীন্দ্র দাস ভক্ত, সুনামগঞ্জ জেলা আহবায়ক চঞ্চল কুমার লৌহ, স্বাগত বক্তব্য রাখেন ঐক্য পরিষদের জেলা কমিটির যুগ্ম সম্পাদক এড. প্রদিপ কুমার ভট্টাচার্য্য, ঐক্য পরিষদের সুনামগঞ্জের সভাপতি দিপক ঘোষ, মৌলভীবাজারের সহ সভাপতি আশু রঞ্জন দাস, সাধারণ সম্পাদক রাধা পদ দেব, হবিগঞ্জ সভাপতি এড. রঞ্জিত দাস, সাধারণ সম্পাদক সরাজ বিশ্বাস, ছাত্র যুব ঐক্য পরিষদের সিলে জেলার সহ সভাপতি সাংবাদিক শংকর দাস, যুগ্ম সম্পাদক দিবাকর দাস, দপ্তর সম্পাদক রজত চক্রবর্তী, ছাতক পূজা পরিষদের সভাপতি এড. পিযুষ ভট্টাচার্য্য, জামালগঞ্জের সহ সভাপতি পংকজ পাল চৌধুরী ও অঞ্জন পুরকায়স্থ, প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং এর পর শোক প্রস্তাব পাঠ করা হয়।