সিলেটে সহকারী শিক্ষকদের ৪ ঘন্টা কর্মবিরতি পালন

সহকারী শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি ও ৬ দফা দাবি আদায়ে লাগাতার আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার থেকে ৮ অক্টোবর পর্যন্ত প্রতিদিন ৪ ঘন্টা করে কর্মবিরতি শুরু হয়েছে।
দেশের অন্যান্য জেলার মতো সিলেট জেলায়ও রোববার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত নিজ নিজ স্কুলে সহকারী শিক্ষকরা কর্মবিরতি পালন করেন।
বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সিলেট জেলা শাখার সাধারন সম্পাদক মোছা: হাফছা আক্তার এই কর্মসূচি পালনের কথা জানিয়েছেন।
এছাড়া দাবি আদায় না হলে আগামী ১০ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন সারাদেশের সহকারী শিক্ষকরা।
প্রাথমিক সহকারী শিক্ষকদের ৬ দফা দাবির মধ্যে রয়েছেÍ ১. ঘোষিত অষ্টম জাতীয় বেতনস্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে (১২,৫০০ টাকা) পূনঃনির্ধারণ করা। ২. সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে মহাপরিচালক পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ প্রদান করা। ৩. প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে নারী-পুরুষ নির্বিশেষে সকলের জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রী শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা। ৪. জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা এবং সকল প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা। ৫. টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা। ৬. নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান প্রণয়ন করা।