কুলাউড়ায় খ্রিস্টিয়ান মিশন হাসপাতাল এলাকাবাসীর ঘেরাও

Kulaura Haspatalবিশ্বজিৎ রায়,কমলগঞ্জ প্রতিনিধি: মৌলভীবাজারের কুলাউড়ার ব্রাহ্মণবাজারস্থ খ্রিস্টিয়ান মিশন হাসপাতালটি ঘেরাও করেছে বিত্ষেশাভ করেছে এলাকাবাসী। ২৯ সেপ্টেম্বর মঙ্গলবার চিকিৎসা নিতে আসা রোগীদের সঙ্গে হাসপাতালের কর্মচারীদের অসদ আচরণের জের ধরে এলাকার বিক্ষুব্ধ লোকজন ৫ ঘণ্টার বেশি সময় হাসপাতালটি ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় চিকিৎসা নিতে আসা জটিল রোগীরা ভোগান্তির শিকার হয়। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
জানা গেছে, ব্রাহ্মণবাজার ইউনিয়নের খ্রিস্টিয়ান মিশন হাসপাতালটি এক সময় এলাকায় ব্যাপক সমাদৃত ছিল। দূর দুরান্তের মা ও শিশুরা সেবামূলক এই প্রতিষ্ঠানে চিকিৎসা নিতে আসতেন।
স্থানীয় সংবাদকর্মী প্রভাষক মানজুরুল হকসহ অনেকেই জানান, ডাঃ জেমস ইতেনা এই হাসপাতালে যোগদান করার পর থেকে সেবামূলক এই প্রতিষ্ঠানটিকে অনেকটা তার নিজের দোকানে পরিণত করেছেন। মেডিকেল প্রতিনিধিদের নিয়ে চলে তার কমিশন বাণিজ্য। আবার কমিশন দেওয়ার কথা বলে অন্য হাসপাতালের রোগী এনে কমিশনের পুরোটা না দিয়ে ব্রোকারদের সঙ্গে করেন প্রতারণা। এ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে হাট-বাজারে প্রায়ই ঝগড়া করেন। সোমবার সকালে হাসপাতালের সাবেক এক কর্মচারীকে লাঞ্ছিত করেন ডাঃ জেমস। আর এর জের ধরে আবদুস শহীদ নামে এক ব্যক্তি ডাঃ জেমসকে সন্ধ্যায় স্থানীয় ব্রাহ্মণবাজারে লাঞ্ছিত করেন।
হাসপাতালের প্রধান ডাঃ জেমস এই ঘটনায় শহীদসহ আরও কয়েকজনকে আসামি করে সোমবার রাতেই কুলাউড়া থানায় একটি মামলা করেন। এমনকি হাসপাতালে রোগীদের চিকিৎসা দেওয়া বন্ধ করে দেন তিনি। এই খবর জানা জানি হলে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে উঠেন। মঙ্গলবার সকাল আনুমানিক সাড়ে ৯ টায় এলাকার বিপুল সংখ্যক লোক এসে হাপাতালটি ঘেরাও করে। এ ব্যাপারে জানতে চাইলে ডাঃ জেমসের মোবাইল বন্ধ পাওয়া যায়।