চা বাগানে পানি সঙ্কটের সমাধানে ১০৫ কল

tubewell_20.09.15সুরমা টাইমস ডেস্কঃ সিলেট শহরতলীর লাক্কাতুড়া, মালনীছড়া ও দলদলি চা বাগানে ছিল তীব্র পানি সংকট। পর্যাপ্ত পানি না থাকায় কষ্টে ছিলেন এই তিন বাগানের প্রায় ৬ হাজার চা শ্রমিক।

বর্তমানে ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) এনজিও সংস্থা এই বাগান তিনটিতে ১০৫টি পানির কল তৈরি করে দিয়েছে। এতে বাগানের শ্রমিকদের দীর্ঘদিনের পানির সমস্যার সমাধানের সূচনা হলো।

বাগানের একাধিক শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শহরতলীর লাক্কাতুড়া চা বাগানে প্রায় তিন হাজার শ্রমিক বাস করেন। কিন্তু তাদের জন্য পর্যাপ্ত পানির ব্যবস্থা ছিল না। বাগানে হাতেগোনা টিউবওয়েল ছিল, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বাগানের ছড়া থেকে পানি এনে অনেকে চাহিদা মেটাতেন।

সম্প্রতি আইডিয়া এখানে ৭২টি পানির কল তৈরি করে দিয়েছে। একইভাবে মালনীছড়া বাগানের আড়াই হাজার শ্রমিকদের জন্য ৯টি পানির কল তৈরি করা হয়েছে। পর্যায়ক্রমে আরো পানির কল তৈরির কাজ চলছে। এখানে পানিতে আয়রন থাকায় আয়রনপ্লান্ট নির্মাণের কাজ শুরু হয়েছে।

দলদলি চা বাগানে টিউবওয়েল বসানোর স্থান নেই। উঁচু টিলা থাকায় পানি পাওয়া যাচ্ছে না। তারপরও এই বাগানের পানির সমস্যা সমাধানে বিকল্প প্রকল্প নেয়া হচ্ছে। তবে আপাতত পুরনো একটি পানির ট্যাংকে ২৪টি পয়েন্টে ১ হাজার ২০০ চা শ্রমিক পানি পাচ্ছেন।

দলদলি চা বাগানের শ্রমিক রবি মুন্ডা বলেন, বাগানে সমতল স্থানে পানির কল আছে। কিন্তু উঁচু স্থানে নেই। সেখানে এখনো পানির সংকট আছে। চা বাগান শ্রমিক ইউনিয়ন সিলেটের সভাপতি রাজু গোয়ালা আজকের পত্রিকাকে বলেন, বাগানে আগে তীব্র পানি সংকট ছিল। এখন এনজিও সংস্থা ও উপজেলার পক্ষ থেকে সমস্যা সমাধানে কাজ করা হচ্ছে।

আইডিয়া সিলেট প্রজেক্টের প্রকল্প ম্যানেজার পঙ্কজ ঘোষ দস্তিদার বলেন, আমরা আস্তে আস্তে বাগানের পানির সমস্যা দূর করার চেষ্টা করছি। তবে অনেক উঁচু স্থানে পানি সুবিধা দেয়া সম্ভব হচ্ছে না। বিকল্প প্রকল্প নেয়ার প্রস্তুতি চলছে।