সাইফুর রহমানের অবদান ভুলে গেছে সিলেট বিএনপি

saifur-rahmanerসুরমা টাইমস ডেস্কঃ সিলেট বিভাগের ‘উন্নয়নের রূপকার’ বলা হয় সাইফুর রহমানকে। সিলেটের উন্নয়নে তাঁর কর্মপ্রচেষ্টা, উদ্যম, চিন্তাই তাঁকে এমন খেতাবধারী করেছে। সিলেটে বিএনপির জন্যও সাইফুর রহমানের অবদান অনস্বীকার্য। বিএনপির একসময়কার দাপুটে এই প্রবীণ নেতার মৃত্যুবার্ষিকী ছিল গতকাল শনিবার। কিন্তু তাঁর মৃত্যুবার্ষিকীর ছয় বছর পেরোতে না পেরোতেই স্মৃতির আড়ালে যেন তাঁকে ফেলে দিয়েছে সিলেট বিএনপি। দেশের খ্যাতিমান এই অর্থনীতিবিদকে, তাঁর অবদানকে ভুলে গেছেন সিলেট বিএনপির নেতারা। শনিবার অনেকটা নীরবেই চলে গেছে সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী।
প্রাক্তন অর্থমন্ত্রী প্রয়াত সাইফুর রহমানের মৃত্যুর পর প্রতিবছরই ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে তাঁর মৃত্যুবার্ষিকী পালন করে সিলেট জেলা ও মহানগর বিএনপি। মৃত্যুবার্ষিকীতে সাইফুর রহমানের জীবন ও কর্ম, সিলেট বিভাগের উন্নয়নের জন্য তাঁর অবদান, সিলেটে বিএনপিকে সংগঠিত করতে তাঁর প্রচেষ্টা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা সভার আয়োজন করতো সিলেট বিএনপি। এছাড়া মিলাদ ও দোয়া মাহফিল, কোরআন খতম, তাঁর কবর জিয়ারত এসব ধর্মীয় অনুষ্ঠানাদিও পালন করা হতো।
গতবছরও সিলেট বিএনপির অন্যতম নেতা ও সিসিকের সাময়িক বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরীর উদ্যোগে বড় পরিসরে সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী পালন করা হয়। কিন্তু এবছর প্রয়াত এই নেতার মৃত্যুবার্ষিকী অনেকটা নীরবেই পার হয়েছে। জেলা কিংবা মহানগর বিএনপি’র কেউই প্রয়াত এই খ্যাতিমান নেতার মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভারও আয়োজন করেনি। মহানগর বিএনপির সদস্য সচিব বদরুজ্জামান সেলিম দু-তিনজন নেতাকে নিয়ে মৌলভীবাজারস্থ বাহারমর্দন গ্রামে গিয়ে সাইফুর রহমানের কবর জিয়ারত করেছেন। এর বাইরে আর কোনো আয়োজন ছিল না।
সিলেট জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক আবদুর রাজ্জাক প্রতিবেদককে বলেন, ‘সিলেটে কোনো সভা-সমাবেশের অনুমতি বিএনপিকে দেয়া হচ্ছে না। এজন্য এবার কোনো আলোচনা সভা করা সম্ভব হয়নি।’ তবে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অন্যান্য সময়ে পুলিশ বিএনপিকে কোনো মিছিল, সভা-সমাবেশের অনুমতি দেয়নি বলে এবার আর অনুমতি চাওয়া হয়নি।’