ওসমানীনগররের কাগজপুর ব্রীজের বেহাল দশা : ঢালাই ভেঙ্গে ঘটতে পারে বড় দূর্ঘটনা

pic 04-08-15শাহ মো. হেলাল,বালাগঞ্জ: ক্রমেই ঝুকিপূর্ণ হয়ে উঠেছে সিলেট-ঢাকা মহসড়কের ওসমানীনগরের কাগজপুর ব্রীজ। যেকোন সময় ব্রীজের ঢালাই ভেঙ্গে ঘটতে পারে বড় ধরণের দূর্ঘটনা। বিকল্প ব্যবস্থা না থাকায় সিলেটের সাথে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে সড়ক যোগাযোগ। সওজ কর্তৃপক্ষ ‘সামনে ঝুঁকিপূর্ণ সেতু’ লেখা সাইনবোর্ড টানিয়ে দায় সেড়েছে।
২০১২ সালের দিকে ঢালাইয়ের মাধ্যমে সংস্কারের লক্ষ্যে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার সেতুর পার্শে¦ ডাইভেশন সেতুর কিছু কাজ করা হয়। এর পর অদৃশ্য কারণে কাজ বন্ধ হয়ে যায় বলে স্থানীয় সূত্রে জানা গেছে।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে সেতুটি ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। সেতুর ওপর অধিকাংশ স্থানে ভাংঙ্গন ধরে ডালাইয়ের রড বেরিয়ে পড়েছে। ঢালাইয়ের কংক্রিট খসে খসে পরে যাচ্ছে। কর্তৃপক্ষ দায়সারা ভাবে লোহার সিট ও বিটুমিন দিয়ে ভাঙ্গন স্থান মেরামত করে রেখেছে। এর ফলে এইসব স্থান উচু বাধের মত হয়ে গেছে। এতে প্রায়ই দূর্ঘটনার শিকার হচ্ছে ছোট-বড় যানবাহন। সর্বশেষ গত রবিবার রাতে একটি মালবাহী ট্রাক ভেঙ্গে গিয়ে সৃষ্ট গর্তে পড়ে আটকা পড়ে। ফলে মহাসড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। গত সোমবার সকালে সেতুর ধেবে যাওয়া অংশটি মাছ দিয়ে শাঁক ঢাকার মতো মেরামত করেছে কর্তৃপক্ষ।
ট্রাক চালক মতিন মিয়া বলেন, যখনতখর ব্রীজের ঢালাই ভেঙ্গে পড়ে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে।
সড়ক ও জনপথ বিভাগ সিলেটের নির্বাহী প্রকৌশলী শেখ মনিরুল ইসলাম বলেন, ডাইভেশন সেতু করে বর্তমান সেতুটিকে বন্ধ রেখে পূর্ণাঙ্গভাবে সংস্কারের জন্য মন্ত্রনালয়ে অনুমতি ও বরাদ্দের জন্য পত্র প্রেরণ করা হয়েছে। অনুমতি ও বরাদ্দ পেলেই সেতুর কাজ শুরু করা হবে।