এবার শর্ত ছাড়াই রাজ্জাককে ফেরতের আশ্বাস বিজিপির

Nayek Razzakসুরমা টাইমস ডেস্কঃ মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) হাতে আটক বর্ডার গার্ড বাংলাদেশের সদস্য আবদুর রাজ্জাককে শর্ত ছাড়াই ফেরত দেয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমার। মিয়ানমারের দূতাবাসের মাধ্যমে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বেসরকারি একটি টেলিভিশনকে বলেন, আমরা যথেষ্ট ধৈর্যের পরিচয় দিয়েছি। আন্তর্জাতিক বিধিবিধান মেনে চলেছি বলেই সেভাবে কোনো প্রতিক্রিয়া এখনো জানায়নি। রাজ্জাককে যেসব অস্ত্র ও গোলাবারুদসহ নিয়ে নিয়েছিল তাকে সে অবস্থায় ফিরিয়ে দিতে হবে।আর আশা করছি দুই একদিনের মধ্যেই রাজ্জাককে আমাদের কাছে ফিরিয়ে দেয়া হবে। ওরা এরই মধ্যে রাজ্জাককে ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তটি মিয়ানমার বিভিন্ন পার্যায়ে জানিয়েও দিয়েছে।
বিষয়টি নিয়ে গত কয়েকদিন ধরে সারাদেশে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। সোমবার জাতীয় সংসদেও বিষয়টি নিয়ে বক্তব্য দেন সংসদ সদস্যরা। এরপরই আবদুর রাজ্জাককে ফেরতের কথা জানানো হয়।
এর আগে রাজ্জাককে ফেরত দিতে শর্তারোপ করে বিজিপি। শর্ত হিসাবে মিয়ানমারে আটক ৫৫৫ বাংলাদেশি ফেরতের শর্ত জুড়ে দেয়া হয়।
বিজিপির দাবি করেছিল, গত ২৯ মে মিয়ানমার নৌবাহিনীর হাতে উদ্ধার সাগর ভাসতে থাকা ৭২৭ জনের মধ্যে ৫৫৫ জনই বাংলাদেশি। এদেরকে ফেরত নিলেই বিজিবির নায়েক রাজ্জাককে ফেরত দেওয়া হবে।
সোমবার সন্ধ্যায় কক্সবাজার বিজিবি-৪২ এর অধিনায়ক আবু জার আল জাহিদ এ তথ্য জানিয়ে বলেন, মায়ানমারের বিজিপির ২নং বর্ডার গার্ডের অধিনায়ক লে. কর্নেল কু কুর সঙ্গে তিনি একাধিকবার মোবাইল ফোনে কথা বলেছেন।
কু কু তাকে বলেছেন, উদ্ধার করা ৫৫৫ জন বাংলাদেশিকে ফেরত নিলেই নায়েক রাজ্জাককে একইসঙ্গে মংডু সীমান্ত দিয়ে ফেরত দেওয়া হবে।
জাহিদ জানান, তিনি কু কুকে বলেছেন দুটি বিষয় সম্পূর্ণ আলাদা। তিনি আরও বলেন, নায়েক রাজ্জাকের বিষয়ে তিনি মঙ্গলবারও বিজিপির সঙ্গে কথা বলবেন। দ্রুত এ সমস্যার সমাধান হবে। এরপরেই বিজিবির মহাপরিচালকের পক্ষ থেকে নতুন তথ্য জানানো হয়েছে।