ভূমিকম্পে সারাদেশে নিহত ৫, হেলে পড়েছে বহু ভবন

dhakaসুরমা টাইমস ডেস্কঃ সারাদেশে ভূমিকম্পে পাঁচজন নিহতের খবর পাওয়া গেছে। ভূমিকম্পে বহু ভবনে ফাটল দেখা দিয়েছে। এছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বহু ভবন হেলে পড়েছে। সারাদেশে শনিবার দুপুর সোয়া ১২টা এবং আধা ঘণ্টা পর ফের ভূমিকম্প অনুভূত হয়েছে। দু’দফাতেই মিনিটখানেক স্থায়ী থাকে কম্পন।
ভূমিকম্পের উৎপত্তিস্থল নেপালের পোখারায়। উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৯। নিমিষেই এ কম্পন ভারত ও বাংলাদেশে ছড়িয়ে যায়। উত্তর ও উত্তর-পূর্ব ভারতে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৫।
ময়মনসিংহের ধোবাউড়ায় এক স্কুলভবন ধসে এক ছাত্র নিহত হয়েছে। এ ঘটনায় আরো সাত ছাত্র আহত হয়েছে।
এদিকে পাবনায় ভূমিকম্পের সময় আওয়ামী লীগ নেত্রী ও টাঙ্গাইলের মির্জাপুরে এক নারীর মারা যাওয়ার খবর পাওয়া গেছে।
mirzapur-25-04-2015-earthquakeভূমিকম্প টের পেয়ে দ্রুত নামতে গিয়ে সাভারের আল মুসলিম গার্মেন্টের শতাধিক শ্রমিক আহত হয়েছেন। পরে আহতদের মধ্যে একজন মারা যান। একই কারণে কুমিল্লা ইপিজেডে নয় শ্রমিক আহত হয়েছেন। গাজীপুরের শ্রীপুরে রিদিশা নামক একটি শিল্প প্রতিষ্ঠানের বহুতল ভবন হেলে পড়েছে।
এছাড়া কিশোরগঞ্জের বাজিতপুরে ভূমিকম্প আতঙ্কিত হয়ে আবুল হেকিম নামে এক বৃদ্ধ মারা গেছেন। ভূমিকম্পে রাজধানীর তেজগাঁওয়ে একটি বহুতল ভবনে ফাটল দেখা দিয়েছে। বঙ্গবাজারের বরিশাল প্লাজা নামে ৫ তলা একটি ভবন হেলে পড়েছে। যাত্রাবাড়ীতেও দু’টি ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে।
পুরান ঢাকার বংশালে একটি ছয় তলা ভবন হেলে পড়েছে। বংশালের ২৪৯/১ নম্বর ওই ভবনের পুরোটাজুড়ে জুতা ও ব্যাগের কারখানা। স্থানীয়দের কাছে খবর পেয়ে পুলিশ গিয়ে ওই ভবন থেকে কারখানার সবাইকে নামিয়ে দিয়ে ফটকে তালা লাগিয়ে দিয়েছে।
রাজধানীর শ্যামলীতে হেলে পড়েছে আশা টাওয়ারসহ তিন ভবন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছেছে। অন্য দুটি ভবন হলো- এরশাদ নগরের একটি ৬ তলা ভবন ও নবাবপুরের আরেকটি বহুতল ভবন।
ঢাকাটাইমসের সিলেট, নীলফামারী, রংপুর, রাজশাহী, কুষ্টিয়া, মেহেরপুর, নোয়াখালী, মৌলভীবাজার, চাঁপাইনবাবগঞ্জ, ঠাকুরগাঁও, ফরিদপুর প্রতিনিধি জানান, এসব এলাকায় দুপুর সোয়া ১২টার দিকে ভূকম্পন অনুভূত হয়।
প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, রাজশাহীর কয়েকটি ভবন, সাতক্ষীরার একটি শপিং মল হেলে পড়েছে। এছাড়া রংপুরের একটি বহুতল ভবন ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ফাটল দেখা দিয়েছে।