হিলারির প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা রোববার

hillary clintonসুরমা টাইমস ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্টলেডি হিলারি ক্লিনটন রোববার দেশটির ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করবেন। হিলারি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় ওই ঘোষণা দিতে পারেন বলে জানা গেছে।
ওই ঘোষণার পর তিনি আইওয়া ও নিউ হ্যাম্পাশায়ারে যাবেন। এখান থেকেই তিনি নির্বাচনী প্রচারণা শুরু করবেন। এর আগে ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে অংশ নিয়েছিলেন মার্কিন হিলারি। কিন্তু সে সময় তুমুল জনপ্রিয় হিলারি নিজ দলের ‘নবাগত’ রাজনীতিক বারাক ওমাবার কাছে প্রাথমিক বাছাইয়ে হেরে যান। নির্বাচনে জিতে ওবামা পরে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেন।
আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হওয়ার দৌঁড়ে অন্যান্যদের চেয়ে এগিয়ে হিলারি। অন্যদিকে, টেড ক্রুজ ও রন্ড পল রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে প্রাথমিক প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন। এ ছাড়া ফ্লোরিডার গভর্নর ও প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ বুশের ছেলে জেব বুশও ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। নিজ দলের প্রার্থীদের মধ্যে থেকে প্রাথমিক বাছাইয়ে জয়ী হওয়ার পর চূড়ান্ত প্রেসিডেন্ট নির্বাচনে একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করবেন উভয় দলের প্রার্থীরা।