আরও সময় পেলেন কামারুজ্জামান : ‘প্রাণভিক্ষা নয় রাষ্ট্রপতিকে চিঠি’

Kamaruzzamanসুরমা টাইমস ডেস্কঃ যুদ্ধাপরাধে ফাঁসির রায় পাওয়া জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না তা জানাতে কারা কর্তৃপক্ষের কাছে সময় চেয়েছেন। আইনজীবীরা বৃহস্পতিবার তার সঙ্গে দেখা করতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যাবেন বলে জানিয়েছেন কারা মহা পরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন। বুধবার রাতে তিনি বলেন, “উনি সময় চেয়েছেন, আগামীকাল আইনজীবীদের সঙ্গে কথা বলে জানাবেন।”
কামারুজ্জামানের অন্যতম আইনজীবী শিশির মনির বলেন, “কামারুজ্জামান কারা কর্তৃপক্ষকে বলেছেন, তিনি আইনজীবীদের সঙ্গে দেখা করতে চান। সে কারণেই আমরা পাঁচজন বেলা ১১টায় কারাগারে যাচ্ছি। প্রাণভিক্ষা ছাড়াও কিছু বিষয়ে কথা হতে পারে।”
নিয়ম অনুযায়ী একজন ফাঁসির আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন; তবে সেজন্য তাকে অপরাধ স্বীকার করতে হয়। আবেদন পেলে রাষ্ট্রপতি তা বিবেচনা করে সিদ্ধান্ত দেন। ওই আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে অথবা আসামি প্রাণভিক্ষার আবেদন না করলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে দণ্ড কার্যকরের ব্যবস্থা নেয়।
তবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামান, বরং বিচারিক প্রক্রিয়া ও রায়ের বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি তুলে ধরে রাষ্ট্রপতির কাছে চিঠি লিখবেন তিনি।
বুধবার কামারুজ্জামানের পরিবারের সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে কামারুজ্জামানের ছেলে হাসান ইকবাল জানিয়েছেন, তার বাবা আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করার ইচ্ছা পোষণ করেছেন।
রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন কি না এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আইনজীবীদের সঙ্গে সাক্ষাতের পরে বিষয়টি পরিষ্কার হবে।’
কারা সূত্র জানিয়েছে, বুধবার সন্ধ্যায় কামারুজ্জামানকে তার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন (রিভিউ পিটিশন) খারিজ করে আপিল বিভাগের দেয়া রায়ের কপি পড়ে শোনানো হয়। এসময় কারা কর্তৃপক্ষ রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আইনজীবীদের সঙ্গে কথা বলে তিনি তার সিদ্ধান্ত জানাবেন। এ সময় তার কাছে প্রাণভিক্ষার আবেদনপত্রটি দেয়া হয়।
কেন্দ্রীয় কারাগারের ওই সূত্র আরো জানায়, আগামীকাল বৃহস্পতিবার সকালে কামারুজ্জামানের সঙ্গে তার আইনজীবীদের সাক্ষাৎ করতে দেয়া হবে। কামারুজ্জামানের ছেলে হাসান ইকবালও কারা কর্তৃপক্ষের কাছ থেকে এ তথ্য পেয়েছেন বলে নিশ্চিত করেছেন।