বইয়ের প্রতি মানুষকে মনোযোগী করতে কেমুসাস বইমেলা নিয়ামক শক্তি

সাহিত্য সংসদের ৮ম বইমেলা সমাপনীতে বক্তারা

kemusas boimela somaponi pic 3বিভিন্ন আয়োজন ও বইপ্রকাশনা অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হলো কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ৮ম বইমেলা। গত বৃহস্পতিবার এ সপ্তাহব্যাপী বইমেলা সম্পন্ন হয়। বইমেলার সমাপনী দিনে বক্তারা বলেন, যোগ্য নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে বইয়ের ভূমিকা অনস্বীকার্য। বইয়ের প্রতি মানুষকে মনোযোগী করার লক্ষ্যে কেমুসাস বইমেলা হতে পারে নিয়ামক শক্তি। আমরা যতই বর্তমান যুগকে বিজ্ঞানের যুগ বলি না কেন বইয়ের দ্বারস্থ আমাদেরকে হতেই হবে। কেননা বই ছাড়া বিকল্প কোনো পথ নেই। আমাদের যাবতীয় উন্নতির মূল শেকড় বই।
নগরীর দরগাহ গেইটস্থ দেশের অন্যতম প্রাচীন সাহিত্য সংসদ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ৮ম বইমেলা উপলক্ষ্যে বইমেলা মঞ্চে এক বইমেলা সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
বইমেলা উদযাপন কমিটির আহবায়ক আজিজ আহমদ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব।
সাহিত্য সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুস সাদেক লিপনের পরিচানায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক, সহ-সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধূরী, কোষাধ্যক্ষ ছয়ফুল করিম হায়াত, সদস্য কাউন্সিলর সৈয়দ মিছবাহ উদ্দিন, গল্পকার সেলিম আউয়াল, গবেষক সৈয়দ মবনু প্রমুখ। সাহিত্য সংসদকে বই উপহার দেন ড. এম শহীদুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বই মানুষের জ্ঞান বৃদ্ধির জন্য অন্যতম সহায়ক বস্তু। মানুষের জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে বই হলো সর্বোত্তম বন্ধু। বই পড়ে মানুষ যেভাবে নিজেদের জ্ঞান বৃদ্ধি করতে পারে তা আর অন্য কিছু দিয়ে সম্ভব নয়। তাই জ্ঞান বৃদ্ধি ও নিজেকে সমৃদ্ধ করে তোলার জন্য বেশি করে বই পড়তে হবে। বই পড়ে নিজেকে সমৃদ্ধ করে তোলা সম্ভব। বই পড়লে নিজে যেমন উপকৃত হওয়া যায় ঠিক তেমনি সমাজও উপকৃত হয়। উল্লেখ্য, অনুষ্ঠানে আল ইসলাহর মোড়ক উন্মোচিত হয়।বিজ্ঞপ্তি