ঘটনাস্থল পরিদর্শন করেছে এফবিআই

fbiসুরমা টাইমস ডেস্কঃ লেখক ও ব্লগার অভিজিৎ রায়কে যেখানে হত্যা করা হয়েছে সেই স্থান ঘুরেফিরে দেখেছেন এফবিআইয়ের চার সদস্য। অভিজিৎ হত্যাকাণ্ডের রহস্য উন্মোচনে বাংলাদেশের পুলিশকে সহযোগিতা করতে ঢাকা এসেছে এ দলটি।
শুক্রবার দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিলন চত্বরের উল্টো পাশে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ফুটপাতে যান এ দলটি। ২৬ ফেব্রুয়ারি রাতে ওইখানেই লেখক অভিজিতকে কুপিয়ে হত্যা করা হয়। প্রায় আড়াইটা পর্যন্ত এ দলটি ওই স্থানসহ আশপাশের এলাকায় অবস্থান করেন।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার কৃষ্ণপদ রায় এ সময় তাদের সঙ্গে ছিলেন।
এ বিষয়ে কৃষ্ণপদ রায় বলেন, ‘তদন্তে সহযোগিতা করতে তারা এসেছেন। আজ তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।’
গত ২৬ ফেব্রুয়ারি রাত পৌনে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিলন চত্বরের উল্টো পাশে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় লেখক অভিজিৎকে। ওই হামলায় আহত হন অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও। তাৎক্ষণিকভাবে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলেও উন্নত চিকিৎসার জন্য পরে তাকে নেয়া হয় স্কয়ার হাসপাতালে। সোমবার সেখান থেকেই যুক্তরাষ্ট্র দূতাবাসের তত্ত্বাবধানে বন্যা ফিরে যান যুক্তরাষ্ট্রে।
হত্যাকাণ্ডের দুই ঘণ্টা পরেই আনসার বাংলা-৭ নামে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে হত্যার দায় স্বীকার করে টুইট করা হয়।
নিহত অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায় ২৭ ফেব্রুয়ারি শাহাবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় তিনি কারো নাম উল্লেখ না করলেও সাংবাদিকদের বলেন, ‘ধর্মীয় উগ্রবাদীরাই অভিজিতকে হত্যা করেছে।’
অভিজিৎ ও তার স্ত্রীর যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব থাকায় এই হত্যকাণ্ড তদন্তে সহযোগিতা করতে চায় বলে জানায় এফবিআই। এ বিষয়ে বাংলাদেশ সরকার ইতিবাচক মনোভাব দেখালে বুধবার রাতে ঢাকা আসে এফবিআইয়ের চার সদস্যের একটি দল।