কবি জফির সেতুর ৪৪তম জন্মদিন শনিবার

dr. zahir sethuজফির সেতুর ৪৪তম জন্মদিন শনিবার। ১৯৭১ সালের ২১ ডিসেম্বর তিনি সিলেটের কোম্পানিগঞ্জ উপজেলার ফেদার গাঁওয়ে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেন সিলেট এমসি কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। জফির সেতু একাধারে কবি, গল্পকার ও গবেষক। সিলেটি উপভাষার সমাজভাষাবৈজ্ঞানিক গবেষণা করে ২০০৯ সালে লাভ করেন পি-এইচ. ডি. ডিগ্রি। এ-পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৫।

উল্লেখযোগ্য গ্রন্থ বহুবর্ণ রক্তবীজ (২০০৪), স্যানাটোরিয়াম (২০০৮), তাঁবুর নিচে দূতাবাস (২০১১), সিন্ধুদ্রাবিড়ের ঘোটকী (২০১২), সুতো দিয়ে বানানো সূর্যেরা (২০১৪), ঞঁৎঃষব ঐধং ঘড় ডরহমং (২০১৪), ডুমুরের গোপন ইশারা (২০১৪), বাবেলের চূড়া (২০১৩), লোকপুরাণের বিনির্মাণ ও অন্যান্য প্রসঙ্গ (২০১১) ও সিলেটি বিয়ের গীত(২০১৩) প্রভৃতি। পেশাগত জীবনের প্রথম দিকে জফির সেতু বাংলাদেশ ক্যাডার সার্ভিসের অন্তর্ভুক্ত হন। পরে শিক্ষক হিসেবে যোগ দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। শ্রেণিকক্ষ ও শ্রেণিকক্ষের বাইরে তিনি একজন মুক্তবুদ্ধিসম্পন্ন বিজ্ঞানমনস্ক স্বাধীনচেতা মানুষ। কবিতাচর্চা করছেন দেড়যুগেরও বেশি সময় ধরে। স্বর ও সুরের বহুমাত্রিকতা সমকালীন কবিতায় তাকে স্বতন্ত্র মর্যাদা দিয়েছে।
তিনি সম্পাদনা করেন গোষ্ঠীপত্রিকা কথাপরম্পরা ও লিটলম্যাগ সুরমস। তার কীর্তিকে স্বাগত জানিয়ে ‘পরম্পরা সাহিত্যগোষ্ঠী’ প্রকাশনাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। জন্মদিনে কবির প্রতি শুভেচ্ছা রইল।বিজ্ঞপ্তি